এনবিএফআই সংযোগ ২০২৩

‘বিশ্বব্যাপী ফিনটেক আর্থিক প্রতিষ্ঠানগুলো ভালো করছে’

নিজস্ব প্রতিবেদক

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম। ছবি: বণিক বার্তা

বর্তমান বিশ্বে নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফিনটেক প্রতিষ্ঠানগুলো ভালো করছে বলে মন্তব্য করেছেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম। তিনি বলেন, আমাদের দেশে নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো সেবা দিয়ে আসছে। তারাও এখন ব্যবসা বিস্তৃত করছে।

আজ বুধবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এনবিএফআই সংযোগ ২০২৩ শীর্ষক অনুষ্ঠানে এ মন্তব্য করেন মমিনুল ইসলাম।

বণিক বার্তা ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) সংগঠন বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) যৌথ উদ্যাগে এ সংযোগের আয়োজন।

তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতেও এনবিএফআই কোম্পানিগুলো নতুন ধরনের রিটেইল ফাইন্যান্স নিয়ে কাজ করছে। বাংলাদেশে একটা সময় করপোরেট লোনে কাজ করত। এখন সেখান থেকে বের হয়ে এ সেবা আরো বিস্তৃত করছে। সামনের দিনগুলোতে এটা আরো বিস্তৃত হবে।

মমিনুল ইসলাম বলেন, আপনারা নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোতে আসবেন। ব্যাংকে অনেক ধরনের আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতার বিষয় রয়েছে। কিন্তু এনবিএফআইতে সে দীর্ঘসূত্রিতা নেই। এনবিএফআই দ্রুততম সময়ে সেবা দেবে, অনেক বেশি সেবা দেবে। ব্যাংকে শক্তিশালী প্রতিষ্ঠান যেমন আছে তেমনি দুর্বল প্রতিষ্ঠানও আছে, নন ব্যাংকিংয়েও শক্তিশালী ও দুর্বল প্রতিষ্ঠান আছে। সেজন্য আপনারা যাচাই-বাছাই করে যাবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন