বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট অ্যাওয়ার্ড পেল ৫২ স্টার্টআপ

নিজস্ব প্রতিবেদক

‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’ (বিগ) ২০২৩ প্রতিযোগিতার মাধ্যমে এবার সেরা ৫২ স্টার্টআপকে মোট ৭ কোটি টাকা অনুদান দেয়া হয়েছে। তরুণ উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের অনুপ্রাণিত করতে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ তৃতীয়বারের মতো ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩ প্রতিযোগিতার আয়োজন করে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এ আয়োজনের উদ্যোগ নেয়। 

গতকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে গ্র্যান্ড ফিনালে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক রণজিৎ কুমার এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। স্বাগত বক্তব্য দেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন।

‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্য্যান্ট (বিগ)’ আয়োজনের প্রধান লক্ষ্য হলো তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী ধারণা উৎসাহিত করে দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলা। ‘ডেয়ার টু স্ট্যান্ড বিগ’ স্লোগানটি নিয়ে আয়োজিত বিগ ২০২৩-এর সারা দেশে ক্যাম্পেইন শেষে প্রাথমিক পর্যায়ে ৬ হাজার ৮৪৬টি স্টার্টআপ ও উদ্ভাবক এ প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে আবেদন করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন