কানাডার গুরুত্বপূর্ণ অবকাঠামোয় সাইবার হামলা বাড়ছে

বণিক বার্তা ডেস্ক

অপরিশোধিত জ্বালানি তেল উৎপাদনে বিশ্বের চতুর্থ দেশ কানাডা। দেশটির গুরুত্বপূর্ণ অবকাঠামোয় প্রতিনিয়ত সাইবার হামলার পরিমাণ বাড়ছে। সম্প্রতি দেশটির প্রতিরক্ষামন্ত্রী আনিতা আনান্দ এ কথা জানান। খবর রয়টার্স।

গত মাসে এক সতর্কবার্তায় যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চীন যেকোনো সময় জ্বালানি তেল, গ্যাস ও রেল যোগাযোগসহ গুরুত্বপূর্ণ খাতে সাইবার আক্রমণ চালাতে পারে। এর আগে গবেষকরা জানতে পারেন, চীনের হ্যাকিং গ্রুপগুলো দীর্ঘদিন ধরে এ ধরনের অবকাঠামোগুলোর ওপর নজরদারি করে আসছে।

সিঙ্গাপুরে আয়োজিত এশিয়ান সিকিউরিটি সামিটে সাক্ষাৎকার দেয়ার সময় আনান্দ এ কথা জানান। তিনি বলেন, ‘‌উত্তর আমেরিকায় সাইবার হামলার পরিমাণ উল্লেখযোগ্য হারে বেড়েছে।’ তবে তিনি হামলার সঙ্গে কোন দেশ জড়িত সে বিষয়ে কোনো মন্তব্য করেননি।

আনিতা আনান্দ বলেন, ‘‌ দেশের গুরুত্বপূর্ণ অবকাঠামোয় সাইবার হামলার বিষয়টি আমাদের নজরে এসেছে। এ সমস্যা সমাধানে কানাডার বিভিন্ন সংস্থা ও কোম্পানিকে সচেতনতার সঙ্গে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণের কথা জানানো হচ্ছে।’

বৈশ্বিক পর্যায়ে অপরিশোধিত জ্বালানি তেল রফতানির জন্য কানাডায় বেশ কয়েকটি বড় পাইপলাইন রয়েছে। বহুজাতিক জ্বালানি কোম্পানি এক্সন মবিল ও রয়্যাল ডাচ শেল এখানে বড় পরিসরে কার্যক্রম পরিচালনা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন