নওগাঁ সীমান্ত

ভারতের কাছ থেকে এক একর জমি পেল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

নওগাঁর ধামইরহাট উপজেলার আগ্রাদ্বিগুন সীমান্তে প্রায় ৪৫ বছরের বিবাদ নিষ্পত্তির পর প্রায় এক একর জমির মালিকানা পেল বাংলাদেশ। এ উপলক্ষে সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মধ্যে কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (১২ এপ্রিল) দুপুরে ধামইরহাট সীমান্তে আগ্রাদ্বিগুন ইউনিয়নের রামচন্দ্রপুর ফুটবল মাঠে এ বৈঠকের পর জমির মালিকানা পেয়েছে বাংলাদেশ। বিজিবি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়। 

১৪ বিজিবি সূত্রে জানা, নওগাঁর ধামইরহাট উপজেলার আগ্রাদিগুন সীমান্তে ২৫৭/২০ আর পিলারের কাছে জমি নিয়ে বিজিবির সঙ্গে বিএসএফের দীর্ঘদিনের বিরোধ ছিল। জমিটি বাংলাদেশের ১০০ গজ অভ্যন্তরে হওয়ায় সেখানে বাংলাদেশের কৃষকরা চাষাবাদ করে আসছিলেন। বিরোধ নিষ্পত্তি করতে বিএসএফের সঙ্গে পতাকা বৈঠকের আহ্বান করে বিজিবি। পতাকা বৈঠকের আহ্বানে সাড়া দেয় বিএসএফ। আজ বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এবং বিএসএফ ১৬৪ ব্যাটালিয়নের মধ্যে সীমান্ত পিলার ২৫৮/৬-এস এর কাছে বাংলাদেশের অভ্যন্তরে আগ্রাদ্বিগুন ইউনিয়নের রামচন্দ্রপুর ফুটবল মাঠে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়।

এ সময় বিজিবির পক্ষে ছয় সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পত্নীতলা ব্যাটালিয়নের (১৪ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. হামিদ উদ্দিন। অপরদিকে, ১২ সদস্যবিশিষ্ট বিএসএফের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতের আরাদপুর ১৬৪ ব্যাটালিয়ন বিএসএফ কমান্ড্যান্ট শঞ্জয় কুমার মিশ্রা।

এরপর উভয় দেশের সার্ভেয়ার দিয়ে জমি পরিমাপ করা হয়। মাপজোখ শেষে এক একর জমি পায় বাংলাদেশ। তবে ভারতীয় কর্তৃপক্ষের অনুমোদন না পাওয়া পর্যন্ত কোনো পক্ষই বর্ণিত জমিটি ভোগদখল করতে পারবে না এরূপ সিদ্ধান্ত নিয়ে পতাকা বৈঠকটি শেষ হয়। বৈঠকে  বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার আশ্বস্ত করেন যে, জরিপকার্যের ফলাফল খুব দ্রুততার সঙ্গে পত্রের মাধ্যমে বাংলাদেশকে অবহিত করা হবে।  এ সময় বাংলাদেশ ও ভারতের ভূমি অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭৭ সাল হতে বিভিন্ন সময়ে বাংলাদেশের স্থানীয় কৃষকেরা চাষাবাদের চেষ্টা করলে বিএসএফ সবসময়ই বাধা দিয়ে আসছে।  এ প্রেক্ষিতে বিজিবি'র পত্নীতলা ব্যাটালিয়নের (১৪ বিজিবি) উদ্যোগে আয়োজিত পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে দীর্ঘ ৪৫ বছরের বিরোধপূর্ণ প্রায় ০১ একর জমির মালিকানা ফেরত পেল বাংলাদেশ।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন