জাবিতে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট করার সিদ্ধান্ত

মেহেদী মামুন I জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) প্রতিষ্ঠা করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই প্রস্তাবনায় বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজকে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ল্যাব হিসেবে রূপান্তরের কথাও বলা হয়েছে সিন্ডিকেটের সিদ্ধান্তে। তবে এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুমোদন ও বিশ্ববিদ্যালয়ের সিনেট অনুসমর্থিত হতে হবে। 

গত ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সিন্ডিকেটের একাধিক সদস্য বিষয়টি বণিক বার্তাকে নিশ্চিত করেছেন। জানা গেছে, গত বছরের ১২ জুন অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় গঠিত কমিটির সদস্যদের দেয়া প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতারের নেতৃত্বে গঠিত প্রতিবেদন প্রণয়ন কমিটির অন্য সদস্যরা হলেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ ও সদস্য সচিব বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক নাসির উদ্দিন। 

অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ বলেন, ‘ইনস্টিটিউটের গঠন ও পরিচালনার জন্য একটি সংবিধি তৈরি করা হয়েছে। এটি বিশ্ববিদ্যালয়ের সংবিধিবদ্ধ একটি প্রতিষ্ঠান। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজকে ইনস্টিটিউটের ল্যাব হিসেবে ব্যবহারের কথা বলা হয়েছে।’

প্রস্তাবিত সংবিধিতে এটির লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করা হয়েছে প্রচলিত নিয়মে স্নাতক, স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রিসহ অন্যান্য ডিগ্রি প্রদানে ও এক্ষেত্রে পাঠদান, প্রশিক্ষণ ও গবেষণা সংক্রান্ত ধারণা এবং দিকনির্দেশনা প্রদান করা, শিক্ষার সব ক্ষেত্রে গবেষণাকে আরো উন্নত করা ও নিরবচ্ছিন্ন অ্যাকশন রিসার্চ, পরীক্ষামূলকভাবে প্রজেক্ট ও জরিপ এবং অন্যান্য শিক্ষা গবেষণা পরিচালনা করা। 

১৯৭২ সালে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ব্যবসায় শিক্ষা অনুষদে স্কুলের কার্যক্রম ও ১৯৮০ সাল থেকে কলেজের কার্যক্রম শুরু হয়। ২০১৯ সাল থেকে ঢাকা শিক্ষা বোর্ডের অনুমোদন নিয়ে চলছে স্কুল অ্যান্ড কলেজের কার্যক্রম। এখানে বিভিন্ন স্তরের প্রায় ৬৫ জন শিক্ষক ও পাঁচজন কর্মকর্তা কর্মরত আছেন। বিশ্ববিদ্যালয়ের কম্পট্রোলার অফিসের একটি সূত্রের মতে, এর পেছনে বছরে প্রায় ৬-৮ কোটি ভর্তুকি দিতে হয় বিশ্ববিদ্যালয়কে। ইউজিসির অনুমতি না থাকায় এর পেছনে ব্যয় করা টাকার জন্য বাজেট ঘাটতিতে পড়তে হয় বিশ্ববিদ্যালয়কে। এদিকে আয়-ব্যয়ের পূর্ণাঙ্গ হিসাবও থাকে না কেন্দ্রীয় বাজেটে। 

তবে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ল্যাবরেটরি ফর প্র্যাকটিস, টিচিং ও রিসার্চ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ ব্যবহৃত হবে এবং এর বাজেট বিশ্ববিদ্যালয়ের বাজেটের সঙ্গে অন্তর্ভুক্ত হবে।

আইইআরের ল্যাব হিসেবে স্কুল অ্যান্ড কলেজের সব জনবল অন্তর্ভুক্ত হবে কিনা এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার বলেন, ‘ইনস্টিটিউট হলে পরে ব্যাপারে মন্তব্য করব।’ 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক আবু তাহের মজুমদার বলেন, ‘আইইআরের আবেদন এলে কমিশন সেটি বিবেচনা করে দেখবে।’ 

জাবি উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, ‘আমরা শিক্ষা ও গবেষণার উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। এর জন্য আরো যা যা করার দরকার সব করার চেষ্টা হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন