৬০ বছর পুরনো আইকনিক লোগো পরিবর্তন করছে নকিয়া

ছবি: রয়টার্স

৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো আইকনিক লোগো পরিবর্তন করতে যাচ্ছে ‌নকিয়া করপোরেশন। ফিনল্যান্ডভিত্তিক টেলিযোগাযোগ প্রযুক্তি প্রস্তুতকারক জায়ান্টটি রোববার (২৬ ফেব্রুয়ারি) লোগো পরিবর্তন করার পাশাপাশি ব্রান্ডটির ব্যবসায়িক পরিচয় পরিবর্তনেরও ঘোষণা দিয়েছে। খবর রয়টার্স।

২০২০ সালে প্রতিষ্ঠানটির সিইও পেখা লান্ডমার্ক টেলিকম সরঞ্জাম বিভাগের দায়িত্ব নেন। এরপরে তিনি তিন ধাপের একটি কৌশল নির্ধারণ করেছিলেন। পুনরায় সেট করা, ত্বরান্বিত করা এবং স্কেল করা। রিসেট ধাপ এখন সম্পন্ন হয়েছে। লান্ডমার্ক বলেছেন দ্বিতীয় ধাপের কাজ শুরু হচ্ছে।

প্রতিষ্ঠানটি ব্যবসায়ের কৌশলগত পরিবর্তনের ইঙ্গিত দিতে শুরুতেই ৬০ বছর পুরনো আইকনিক লোগোটি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। নতুন লোগোতে পাঁচটি ভিন্ন আকৃতিতে নকিয়া (NOKIA) শব্দটি ডিজাইন করা হয়েছে। পুরনো লোগোর আইকনিক নীল রঙ বাদ দিয়ে ভিন্ন রঙের মিশ্রণ করা হয়েছে।

এ বিষয়ে নকিয়ার সিইও পেখা লান্ডমার্ক রয়টার্সকে এক সাক্ষাৎকারে বলেন, ‘একটা সময় স্মার্টফোনের সঙ্গে নকিয়ার পরিচয় সম্পৃক্ত ছিল। আজকাল আমরা একটি ব্যবসায়িক প্রযুক্তি কোম্পানিতে রূপান্তরিত হয়েছি।’

যদিও নকিয়া এখনো পরিষেবা প্রদানকারী ব্যবসা বাড়ানোর পরিকল্পনার মধ্যে রয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটি টেলিকম কোম্পানিগুলোর কাছে সরঞ্জাম বিক্রি করছে। নকিয়া কর্তৃপক্ষ বলছে, এখন নকিয়ার মূল লক্ষ্য অন্যান্য খাতের ব্যবসা প্রতিষ্ঠানের কাছে সরঞ্জাম বিক্রি করা। এ বিষয়ে লান্ডমার্ক বলেন, ‘উদ্দেশ্য স্পষ্ট। আমরা এমন ব্যবসায়ের অংশ হতে চাই যেখানে বিশ্বব্যাপী নেতৃত্ব দেয়া যাবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন