দীর্ঘ আট বছর পর নির্বাচনের মাধ্যমে ৬ ডিন পেল জাবি

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

ছবি : বণিক বার্তা

দীর্ঘ ৮ বছর পর নির্বাচনের মাধ্যমে ছয়জন নতুন ডিন পেল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। বুধবার (১৫ মে) সকাল ৯ টা থেকে দুপুর ২টা পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৪ টি অনুষদে মোট ৫২৩ জন ভোটারের মধ্যে ৫০৫ জন ভোট প্রদান করেন। পরে রিটার্নিং অফিসার ও রেজিস্ট্রার আবু হাসান নির্বাচনের ফল ঘোষণা করেন।

নবনির্বাচিত ডিনরা হলেন- কলা ও মানবিকী অনুষদে অধ্যাপক মোজাম্মেল হক, সমাজবিজ্ঞান অনুষদে অধ্যাপক বশির আহমেদ, জীববিজ্ঞান অনুষদে অধ্যাপক নূহু আলম, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে অধ্যাপক আব্দুর রব। এছাড়াও প্রতিদ্বন্দী প্রার্থী না থাকায় এর আগে আইন অনুষদে সহযোগী অধ্যাপক তাপস কুমার দাস ও ব্যবসায় শিক্ষা অনুষদে অধ্যাপক নিগার সুলতানা বিনাপ্রতিদ্বন্দিতায় বিজয়ী হয়েছেন।

ফলাফলে দেখা যায়, কলা ও মানবিকী অনুষদে অধ্যাপক মোজাম্মেল হক ৯৪ ভোট ও অধ্যাপক আরিফা সুলতানা পেয়েছেন ৬০ ভোট, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে অধ্যাপক আব্দুর রব ৬৯ ভোট, অধ্যাপক ফরিদ আহমেদ ৫৭ ভোট ও অধ্যাপক অধ্যাপক তপন কুমার সাহা পেয়েছেন ২৫ ভোট, সমাজবিজ্ঞান অনুষদে অধ্যাপক বশির আহমেদ ৫৮ ভোট ও অধ্যাপক আশরাফুল মুনিম ৪২ ভোট এবং জীববিজ্ঞান অনুষদে অধ্যাপক নূহু আলম ৫৯ ভোট ও অধ্যাপক সোহেল আহমেদ ৪১ ভোট পেয়েছেন।

নির্বাচনে উপাচার্যপন্থী বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ থেকে মনোনীত প্রার্থীদের মধ্যে বিনাপ্রতিদ্বন্দিতায় দুইজন সহ সমাজবিজ্ঞান অনুষদ এবং জীববিজ্ঞান অনুষদে বিজয়ী হয়েছেন। এছাড়া শিক্ষক ঐক্য পরিষদের মনোনীত প্রার্থীদের মধ্যে বিএনপিপন্থী শিক্ষক আব্দুর রব গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে বিজয়ী হয়েছেন। এ প্ল্যাটফর্ম সমর্থিত অধ্যাপক মোজাম্মেল হক কলা ও মানবিকী অনুষদে বিজয়ী হয়েছেন।

খোঁজ নিয়ে দেখা গেছে, প্রশাসনপন্থী বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ থেকে চারটি অনুষদেই প্রার্থিতা ঘোষণা করা হয়েছিল। প্রার্থীরা হলেন- সমাজবিজ্ঞান অনুষদে অধ্যাপক বশির আহমেদ, জীববিজ্ঞান অনুষদে অধ্যাপক নূহু আলম, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে অধ্যাপক ফরিদ আহমেদ এবং কলা ও মানবিকী অনুষদে অধ্যাপক আরিফা সুলতানা।

অন্যদিকে বিএনপিপন্থী ও উপাচার্য বিরোধী আওয়ামী শিক্ষকদের সংগঠন শিক্ষক ঐক্য পরিষদ ৩টি অনুষদে প্রার্থিতা চূড়ান্ত করেছিল। তারা হলেন- সমাজবিজ্ঞান অনুষদে অধ্যাপক খন্দকার আশরাফুল মুনিম, জীববিজ্ঞান অনুষদে অধ্যাপক সোহেল আহমেদ এবং গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে অধ্যাপক আব্দুর রব। তবে কলা ও মানবিকী অনুষদে প্রার্থী না চূড়ান্ত করলেও স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক মোজাম্মেল হকের প্রতি এ প্যানেলের সমর্থন ছিল বলে জানা গেছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন