জ্বালানির দাম সমন্বয়ের ক্ষমতা পেল সরকার, মোকাব্বিরের ওয়াকআউট

নিজস্ব প্রতিবেদক

পুরনো ছবি।

সরকারকে বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়ানো বা কমানোর ক্ষমতা দিয়ে সংসদে আইন পাস হয়েছে। ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন, ২০২৩’ নামে বিলটিতে প্রজ্ঞাপন জারি করে সরকারকে বিদ্যুৎ, গ্যাস ও তেলের মূল্য কমানো ও বাড়ানোর ক্ষমতা দেয়া হয়েছে। আজ রোববার (২৯ জানুয়ারি) জাতীয় সংসদে বিলটি পাস করার প্রস্তাব করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এর আগে বিলটির ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। তবে বিলটিকে জনস্বার্থবিরোধী উল্লেখ করে পাসের প্রতিবাদে সংসদ থেকে ওয়াকআউট করেছেন গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান। আইনটিকে কালো আইন আখ্যা দিয়ে তিনি বলেন, গত ১৪ বছরে ১১ বার বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। বিদ্যুৎখাতে দূরাবস্থার কারণ লুটপাট আর দুর্নীতি। ভাড়াভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলো বসিয়ে রেখে হাজার হাজার কোটি টাকা দেয়া হচ্ছে। বিদ্যুতের অরাজকতা আর লুটপাট নিয়ে কথা বললে সরকারের গায়ে লাগে। 

তিনি আরো বলেন, অর্থনৈতিক মন্দার কারণে মানুষের নাভিশ্বাস উঠেছে। মানুষ দিশেহারা। সামনে রমজান। এর আগে আবার বিদ্যুতের দাম বাড়ানো হলে মানুষের কষ্ট বেড়ে যাবে।

প্রসঙ্গত, এত দিন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গণশুনানির মাধ্যমে বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ করত। এখন দাম বাড়ানোর জন্য এ শুনানির দরকার হবে না। সরকার প্রয়োজন মনে করলে দাম বাড়াতে পারবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন