পুরনো অ্যাপ ব্যবহার করলে ব্লক করবে গুগল

বণিক বার্তা ডেস্ক

স্মার্টফোনে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে হয়। অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লেস্টোর সেসব অ্যাপ সরবরাহ করে থাকে। তবে প্রযুক্তিগত উন্নয়নের যুগে আসল অ্যাপের পাশাপাশি ম্যালওয়্যারযুক্ত অনেক অ্যাপ রয়েছে। এসব অ্যাপ থেকে সাইবার হামলা, ম্যালওয়্যার ছড়িয়ে দেয়া ও অর্থ হাতিয়ে নেয়ার মতো ঘটনা ঘটে। এসব অ্যাপের বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করেছে গুগল। খবর ইন্ডিয়াটুডে।

গুগল প্লেস্টোর থেকে এখন আর পুরনো কোনো অ্যাপ ডাউনলোড করা যাবে না। যদি কোনো ব্যবহারকারী জোর করে অ্যাপ ডাউনলোড করতে চান, তাহলে গুগল সেই অ্যাকাউন্ট ব্লকও করে দিতে পারে। সফটওয়্যার জায়ান্টটির এমন পদক্ষেপের মূল উদ্দেশ্য অ্যাপ স্টোর সুরক্ষিত রাখা এবং হালনাগাদ অ্যান্ড্রয়েড ভার্সনের বিষয়ে ডেভেলপারদের জানানো।

গুগল জানায়, প্লে স্টোরের নতুন তালিকাভুক্ত অ্যাপগুলোকে অ্যান্ড্রয়েড ১২ বা তার পরের সফটওয়্যার আপডেটগুলো লক্ষ করতে হবে। শিগগির পুরনো অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টলের সুবিধাও বন্ধ করে দেয়া হবে। তবে প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড ১৪ পুরনো সেই অ্যাপগুলো ব্লক করবে। বর্তমানে  আউটডেটেড অ্যাপগুলোকে ডিভাইসে রাখা হবে কিনা তা সম্পূর্ণভাবে ডিভাইস নির্মাতাদের ওপর নির্ভর করবে। এছাড়া অ্যান্ড্রয়েড ১৪-এর ব্যবহারকারীরা সাইডলোড বা অন্য কোনো অ্যাপ স্টোর থেকে একই অ্যাপ ডাউনলোড করতে পারবেন না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন