আনটুটুর জরিপ

চাহিদার শীর্ষে ১২ জিবি র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজের ডিভাইস

বণিক বার্তা ডেস্ক

স্মার্টফোনের প্রচলন শুরুর পর থেকে এখন পর্যন্ত পর্যায়ক্রমে অনেক পরিবর্তন এসেছে। ডিভাইসের আকার, ডিসপ্লে, প্রসেসরের ব্যবহারর‍্যাম, স্টোরেজ, ক্যামেরা, অপারেটিং সিস্টেম সবই উন্নত হয়েছে এবং গ্রাহকদের চাহিদায়ও পরিবর্তন এসেছে। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে স্মার্টফোন বাজার চাহিদার বিষয়ে জরিপ চালিয়েছে আনটুটু বেঞ্চমার্কের একটি দল। জরিপের তথ্যানুযায়ী ১২ জিবি র‍্যাম ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজযুক্ত ডিভাইসগুলোর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। খবর গিজচায়না।

প্রতি মাসের প্রতিবেদনের পরিবর্তে ত্রৈমাসিক প্রতিবেদন বেশি গুরুত্বপূর্ণ কার্যকর। কেননা এর মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের চলমান পরিবর্তনের বিষয়টি অনুধাবন করা যায় এবং স্মার্টফোন ক্রয়ে গ্রাহকদের চাহিদার বিষয় বোঝাতে এসব তথ্য ব্যবহার করা যায়। সেলফোন উৎপাদনকারীরা উন্নয়নের পথ নির্ধারণ করলেও শেষ পর্যন্ত ব্যবহারকারীরাই চূড়ান্ত সিদ্ধান্ত দেয়।

আনটুটুর ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে স্মার্টফোন ক্রয়ে ব্যবহারকারীদের চাহিদার তথ্য নিয়ে তালিকা প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির বিশ্লেষকদের দাবি, ফ্ল্যাগশিপ ক্যাটাগরিতে আগে ১২ জিবি র‍্যাম ৫১২ জিবি স্টোরেজের যে ভার্সন পাওয়া যেত সেটি এখন সব ক্যাটাগরিতেই জনপ্রিয়তা পেতে শুরু করেছে।

৩২ দশমিক শতাংশ সেলফোনের ডিসপ্লে দশমিক ইঞ্চি এবং এটি সবচেয়ে বেশি প্রচলিত। অন্যদিকে মাত্র ২৩ শতাংশ ডিভাইসের ডিসপ্লে দশমিক ইঞ্চির। ১৩ দশমিক শতাংশ সেলফোনের ডিসপ্লে দশমিক ইঞ্চি আকৃতির। বড় ছোট ডিসপ্লের স্মার্টফোনগুলোর দিক থেকে ব্যবহারকারীরা বড় ডিসপ্লেই পছন্দ করে। ১০৮০২৪০০ পিক্সেলের ফুল এইচডিপ্লাস ডিসপ্লেই সবচেয়ে বেশি প্রচলিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন