ক্যাসেমিরোর গোলে নকআউটে ব্রাজিল

ক্রীড়া প্রতিবেদক

ব্রাজিলের জয়সূচক গোল করে ক্যাসেমিরো যেন ডানা মেলে উড়তে চাইলেন। এ সময় স্তব্ধ সুইস শিবির ছবি: এপি

দোহার স্টেডিয়াম ৯৭৪। গ্যালারির পুরোটাই যেন হলুদ চাদরে মোড়ানো। সুইজারল্যান্ডের বিপক্ষে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ৮০ মিনিটেও গোলের দেখা না পাওয়ায় গ্যালারিতে নেমে আসে রাজ্যের হতাশা। এরপর ৮৩ মিনিটে আকস্মিকই জেগে ওঠে গ্যালারি। হাফ ভলিতে অনবদ্য এক গোল করে সব অনিশ্চয়তা তাড়িয়ে ব্রাজিলকে জয় এনে দেন মিডফিল্ডার ক্যাসেমিরো। এই জয়ে কাতার বিশ্বকাপে ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে সেলেসাওরা।

গোড়ালির চোটে পড়া নেইমার ছিলেন না। এর পরও ব্রাজিল দলটি তারকায় ঠাসা। রিচার্লিসন, রাফিনহা, রদ্রিগো, প্যাকেতা, জেসুসসহ বিশ্বখ্যাত সব তারকার সমাবেশ ব্রাজিল দলে। তারকার হাটেও নায়ক ক্যাসেমিরো। গোলের জন্য হাপিত্যেশ করছিল হট ফেভারিটরা। এরই মধ্যে ৬৬ মিনিটে রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস জুনিয়রের গোলটি বাতিল হয়ে যায় অফসাইডে। তাতে সেলেসাওদের গোলক্ষুধা যেন আরো বাড়ে। অবশেষে ত্রাতা হয়ে এলেন ক্যাসেমিরো। ম্যানইউতে খেলা এই মিডফিল্ডারের একমাত্র গোলে ভর করে বিশ্বকাপে তিনবারের চেষ্টায় সুইজারল্যান্ডকে হারাতে পারল ব্রাজিল, এতে কাতার আসরে এক ম্যাচ হাতে রেখে নকআউটের টিকিটও নিশ্চিত হলো তিতের দলের। দুই ম্যাচ থেকে পূর্ণ পয়েন্ট নিয়ে জি গ্রুপ থেকে সবার আগে নকআউট পর্বের টিকিট নিশ্চিত করে ব্রাজিল।

বক্সের বাইরে বাম প্রান্তে বল পেয়ে ভিনিসিয়ুস পাস দেন রদ্রিগোকে। রিয়াল ফরোয়ার্ডের পাস এক ড্রপে গিয়ে পড়ে ক্যাসেমিরোর সামনে। সঙ্গে সঙ্গেই বুলেট গতির হাফ ভলিতে বলকে তিনি পাঠিয়ে দেন সুইসদের জালে।

গতকালের হারের পরও সুযোগ থাকছে সুইজারল্যান্ডের। শেষ ম্যাচে সার্বিয়াকে হারালেই তারা উঠবে নকআউটে। আর ড্র করলেও সুইসরা পাবে শেষ ষোলোর টিকিট, সেক্ষেত্রে ক্যামেরুনের কাছে ব্রাজিলের হারা চলবে না। শুক্রবার লুসাইল স্টেডিয়ামে ব্রাজিলের প্রতিপক্ষ ক্যামেরুন, একই দিন স্টেডিয়াম ৯৭৪- সুইসরা খেলবে সার্বিয়ার বিপক্ষে।

সুইসরা অবশ্য লড়ে হেরেছে। বিশ্বকাপ মানেই ব্রাজিলের সঙ্গে সুইজারল্যান্ডের সমানতালে লড়াইয়ের ইতিহাস। কাতারের মাঠেও তার ব্যতিক্রম হয়নি। জি গ্রুপের ম্যাচে সেলেসাওদের প্রথমার্ধে কোনো গোল করতে দেয়নি ইউরোপের দেশটি। ঘণ্টা খেলা শেষেও স্কোর ছিল -০। বিশ্বকাপে এর আগে দু দলের দুটি লড়াই- ড্র হয়। ১৯৫০ সালে ব্রাজিলের মাঠে - গোলে ২০১৮ সালে রাশিয়ায় - গোলে ড্র হয় ব্রাজিল-সুইস দ্বৈরথ। রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের সঙ্গে ড্র করা ছাড়াও সার্বিয়াকে হারিয়েছিল সুইসরা। গত আসরেও একই গ্রুপে পড়েছিল ব্রাজিল, সুইজারল্যান্ড সার্বিয়া। এবার যোগ হয়েছে শুধু ক্যামেরুন।

কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল কাল দলসেরা খেলোয়াড় নেইমারকে ছাড়াই গ্রুপ পর্বের ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে নামে। আগের ম্যাচে গোড়ালিতে চোট পান ৩০ বছর বয়সী ফরোয়ার্ড। নেইমারকে হারিয়ে আক্রমণভাগের শৌর্য অনেকখানি ম্লান ব্রাজিলের। তার অভাব ম্যাচে ফুটে ওঠে। ২০১৮ বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেয়ার পর থেকে নেইমারকে নিয়ে ব্রাজিলের জয়ের হার ৮১ শতাংশ, আর তাকে ছাড়া জয়ের হার ৬৩ শতাংশ।

উল্লেখ্য, ১৯৯৮ সাল থেকে বিশ্বকাপের গ্রুপ পর্বে ১৭ ম্যাচে অপরাজিত ব্রাজিল। সর্বশেষ তাদের হারানোর স্বাদ দিতে পেরেছে নরওয়ে। সেবার শেষ মিনিটে দুই গোল করে তারা হারিয়েছিল সেলেসাওদের। আর গ্রুপের প্রথম ম্যাচে ব্রাজিল হেরেছে সেই ১৯৬৬ আসরে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন