জার্মানিতে বিদ্যুৎ-জ্বালানির দাম বাড়ছে আরো ৫০ শতাংশ

বণিক বার্তা অনলাইন

জার্মানিতে গৃহস্থালি বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহের মূল্য আরো ৫০ শতাংশ বাড়তে যাচ্ছে। সরবরাহে ঘাটতি, পাইকারি বাজারে উচ্চমূল্য ও গ্রিড ফি বৃদ্ধির কারণে আগামী জানুয়ারি থেকে এটি বাড়বে বলে জানিয়েছে মূল্যসংক্রান্ত নিউজপোর্টাল ভেরিভক্স। খবর রয়টার্স।

ভেরিভক্স জানিয়েছে, ৮০০টি বিদ্যুৎ ও ৭০০টি গ্যাস সরবরাহকারীদের তদারক করে দেখা গেছে, ১৩৭টি আঞ্চলিক বিদ্যুৎ সরবরাহকারী বিদ্যুতের মূল্য ৬১ শতাংশ বাড়াবে। আর ১৬৭টি গ্যাস সরবরাহকারী মূল্য বাড়াবে প্রায় ৫৪ শতাংশ। 

ভেরিভক্সের জ্বালানি বিশেষজ্ঞ থর্সটেন স্ট্রোক এক বিবৃতিতে বলেন, জ্বালানির মূল্য ঐতিহাসিকভাবে এখন বেশি এবং পরিবারগুলোর জ্বালানি ক্রয়ের ক্ষমতা কমছে। ইউরোপে রাশিয়ার গ্যাস রফতানি হ্রাস ও ফ্রান্সের পারমাণবিক আউটপুট কম হওয়ার কারণে উচ্চমূল্য অব্যাহত থাকার সুযোগ রয়েছে। 

আইন অনুযায়ী, জানুয়ারিতে বিদ্যুতের দাম বাড়লে গ্রাহকদের ২০ নভেম্বরের মধ্যে জানাতে হবে সরবরাহকারীদের। জার্মানিতে নভেম্বরে বিদ্যুৎ বিল গড়ে ১ হাজার ৪৭৭ ইউরো দাঁড়িয়েছে, যা গত জানুয়ারির তুলনায় ৫ শতাংশ বেশি। অন্যদিকে গ্যাস বিল এক বছরে গড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৭৩৭ ইউরো, যা গত জানুয়ারির চেয়ে ৪০ শতাংশ বেশি। 

ভোক্তাদের কথা বিবেচেনায় এনে জার্মান সরকার জ্বালানিতে ৭-১৯ শতাংশ (১৩ বিলিয়ন ইউরো) ভর্তুকি দিয়েছে। এ ছাড়া নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার বাড়াতে জুলাইয়ে ব্যয়বহুল কার্যক্রম নেয়া হয়েছে। গ্রাহকদের আশা, সরকার জ্বালানির প্যাকেজে আরো বেশি ছাড় দেবে।   












এই বিভাগের আরও খবর

আরও পড়ুন