ওবিই কারিকুলাম

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে আসছে বড় পরিবর্তন

সাইফ সুজন

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আউটকাম বেজড এডুকেশন (ওবিই) পদ্ধতির কারিকুলাম প্রণয়নের জন্য দুই বছর ধরে দফায় দফায় নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) শুরুর দিকে কিছুটা অনীহা দেখালেও সবশেষ ছয় মাসে ওবিই কারিকুলাম প্রণয়নের ক্ষেত্রে বেশ ইতিবাচক সাড়া দিয়েছে বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো। ইউজিসির তথ্যমতে, হাতেগোনা কিছু প্রতিষ্ঠান ছাড়া সিংহভাগ উচ্চশিক্ষালয়ই ওবিই পদ্ধতিতে কারিকুলাম প্রণয়ন করে তা অনুমোদনের জন্য কমিশনে পাঠিয়ে দিয়েছে। নতুন পদ্ধতির শিক্ষাক্রম পুরোদমে বাস্তবায়ন শুরু হলে দেশের বেসরকারি খাতের উচ্চশিক্ষায় বড় পরিবর্তন আসবে বলে ধারণা সংশ্লিষ্টদের।

শিক্ষাবিদরা বলছেন, দেশের বেশির ভাগ বিশ্ববিদ্যালয়েই অনেকটা পুরনো গতানুগতিক শিক্ষাক্রমে পাঠদান দেয়া হয়। সময়ের সঙ্গে হালনাগাদ না করায় কর্মবাজার বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য হারিয়েছে এসব শিক্ষাক্রম। অবস্থায় ওবিই কারিকুলাম বাস্তবায়ন সম্ভব হলে উচ্চশিক্ষায় ইতিবাচক পরিবর্তন আসবে, যা শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্যও সুফল বয়ে আনবে।

আউটকাম বেজড এডুকেশন বলতে কী বোঝায় সে সম্পর্কে কথা হয় বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক . মেসবাহউদ্দিনের সঙ্গে। তিনি বণিক বার্তাকে বলেন, ওবিই বা আউটকাম বেজড এডুকেশন বলতে বোঝায়—‘নিড বেজড এডুকেশন অর্থাৎ একজন শিক্ষার্থী ডিগ্রি নিয়ে বের হওয়ার পর কর্মবাজারে গিয়ে তার যে বিষয়গুলো জানা বা তার মধ্যে যে দক্ষতাগুলো থাকা দরকারশিক্ষা ব্যবস্থায় তা নিশ্চিত করাই হলো ওবিইর লক্ষ্য। এজন্য সারা বিশ্বই এখন ওবিই কারিকুলামের দিকে যাচ্ছে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলো এদিকে রূপান্তর হচ্ছে, বিষয়টি অবশ্যই ইতিবাচক। তবে শুধু কারিকুলাম প্রণয়ন করলে হবে না, তা বাস্তবায়নের জন্য যোগ্য শিক্ষক উন্নত পরিবেশ নিশ্চিত করতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামগুলোর কারিকুলাম চার বছর পরপর হালনাগাদ করার নিয়ম রয়েছে। যদিও বিষয়ে অনীহার পাশাপাশি অনেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নিষ্ক্রিয়তাও ছিল। সম্প্রতি কারিকুলাম নিয়মিত হালনাগাদকরণে কঠোর হয় ইউজিসি। ওবিই পদ্ধতির কারিকুলাম প্রণয়ন করে তা অনুমোদনের জন্য জমা না দিলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সংশ্লিষ্ট প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কমিশন। এর পর থেকে বিষয়ে সজাগ হয় বিশ্ববিদ্যালয়গুলো। ক্রমান্বয়ে ইউজিসিতে জমা পড়তে থাকে নতুন পদ্ধতির কারিকুলাম।

ইউজিসির কর্মকর্তারা বলছেন, সাম্প্রতিক মাসগুলোয় ওবিই কারিকুলাম প্রণয়নে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে বেশ ইতিবাচক সাড়া পেয়েছেন তারা। প্রসঙ্গে কমিশনের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বণিক বার্তাকে বলেন, প্রচলিত শিক্ষাক্রমে হালনাগাদের প্রয়োজনীয়তা অনুভব করে বেশকিছু দিন ধরে ওবিই পদ্ধতির কারিকুলাম প্রণয়নের জন্য তাগাদা দিয়ে আসছে কমিশন। এর অংশ হিসেবেই সম্প্রতি বিশ্ববিদ্যালয়গুলো তাদের বিভিন্ন প্রোগ্রাম পরিচালনার জন্য ওবিই কারিকুলাম প্রণয়ন করে কমিশনে পাঠিয়েছে। মোটামুটি প্রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয় এরই মধ্যে ওবিই কারিকুলাম পাঠিয়েছে। হাতেগোনা কয়েকটি বাকি থাকলেও তারা দ্রুততম সময়ের মধ্যে পাঠাবে বলে আমাদের জানিয়েছে। জমা দেয়া কারিকুলামের মান যাচাইয়ের জন্য বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকদের কাছে পাঠানো হচ্ছে। তাদের মতামতের ভিত্তিতে অনুমোদন প্রক্রিয়ার পরবর্তী পদক্ষেপ নেয়া হচ্ছে। কারিকুলাম অনুমোদনের ক্ষেত্রে শিক্ষক সংখ্যা, শিক্ষকের যোগ্যতা ল্যাব সুবিধা এবং মানের বিষয়গুলোও যাচাই-বাছাই পরিদর্শন করা হচ্ছে। সব মিলিয়ে নতুন পদ্ধতির কারিকুলামকে কেন্দ্র করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রমে ব্যাপক পরিবর্তন আসবে।

কারিকুলাম অনুমোদন হালনাগাদের জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদন করতে হয়। এরপর সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মাধ্যমে সেটি হালনাগাদ বা অনুমোদন দেয় ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ। কারিকুলাম অনুমোদন বা হালনাগাদের প্রক্রিয়া সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোকে কমিশন নির্ধারিত হারে ফি পরিশোধ করতে হয়। স্নাতক স্নাতকোত্তর পর্যায়ের হালনাগাদকৃত সিলেবাস অনুমোদন করতে বিজ্ঞান, প্রযুক্তি প্রকৌশল অনুষদ বা স্কুলের ক্ষেত্রে ৫০ হাজার টাকা, ব্যবসায় প্রশাসনের ক্ষেত্রে ৪০ হাজার, কলা সামাজিক বিজ্ঞান অনুষদের ক্ষেত্রে ২৫ হাজার এবং অন্যান্য প্রোগ্রামের ক্ষেত্রে ৩০ হাজার টাকা করে ফি পরিশোধ করতে হয়। এছাড়া ডিপ্লোমা বা পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমার (ছয় মাস থেকে এক বছর) ক্ষেত্রে ২০ হাজার টাকা করে ফি জমা দিতে হয়। এছাড়া তিন-ছয় মাসের সার্টিফিকেট কোর্সের সিলেবাস অনুমোদন প্রক্রিয়ায় ১৫ হাজার টাকা করে ফি দিতে হয়। আর হালনাগাদের ক্ষেত্রে ফির পরিমাণ অর্ধেক।

নির্দেশনা প্রদানের পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য ওবিই কারিকুলাম বিষয়ে প্রশিক্ষণেরও আয়োজন করে আসছে কমিশন। এছাড়া বিভিন্ন নিজস্ব উদ্যোগেও -বিষয়ক কর্মশালার আয়োজন করছে। ওবিই কারিকুলাম প্রণয়নে সব বিশ্ববিদ্যালয়ের জন্য একটি টেমপ্লেটও তৈরি করে দেয় কমিশন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন