চিকিৎসার ফি নির্ধারণ করে দেবে সরকার

বণিক বার্তা অনলাইন

দেশের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সঠিক চিকিৎসার জন্য ন্যায্য ফি নির্ধারণ করে দেবে সরকার। কারো কাছ থেকে রোগ নির্ণয় বা চিকিৎসার জন্য যাতে অতিরিক্ত ফি নেয়া না হয়, সেজন্য এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ বিষয়ে বিভিন্ন পক্ষ সরকারের সঙ্গে একমত হয়েছে জানিয়ে তিনি বলেন, দ্রুতই তা বাস্তবায়ন হবে।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ডায়াগনস্টিক সেন্টার-ক্লিনিকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এসব কথা বলেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতাল ভেদে একটি বিশেষ পরীক্ষার জন্য ১০ হাজার আবার কোথাও ৫০ হাজার টাকা নেয়া হয়। বিরাট এ বৈষম্য আমরা দূর করতে চাই। জনগণ যেন প্রতারিত না হয়ে সঠিক চিকিৎসার জন্য সঠিক মূল্য যাতে দেয় এবং বাড়তি মূল্য যেন না দেয়া লাগে সেজন্যই এমন উদ্যোগ নেয়া হয়েছে। ফি নির্ধারণের বিষয়ে আমরা একমত হয়েছি, আশা করি খুব দ্রুত কাজটি আমরা করতে পারবো।

জাহিদ মালেক বলেন, আমরা তাদের বলেছি যে সেবার মান উন্নয়ন করতে হবে। সেবার মান উন্নয়ন অনুযায়ী  'এ' , 'বি' , 'সি' ক্যাটাগরি করে দেয়া হবে। ক্যাটাগরি নির্ভর করবে তাদের ব্যবস্থাপনার ওপরে। যে প্রতিষ্ঠান যেসব স্বাস্থ্য সেবার উপযোগী তারা শুধু সেটি দেবে, অন্য কোনও স্বাস্থ্য সেবা দিতে পারবে না। পাশাপাশি বিভিন্ন হাসপাতালের বিভিন্ন চার্জ আছে, ফি আছে। সেটি আমরা আলোচনা করে নির্ধারণ করে দেয়ার চেষ্টায় আছি।

সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা আহমেদুল কবির প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন