আইটিএন-বুয়েটে

পানি সংক্রান্ত চ্যালেঞ্জ ও পয়োবর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বক্তৃতা অনুষ্ঠিত

বণিক বার্তা অনলাইন

আইটিএন-বুয়েটে সম্প্রতি তরুণদের জন্য ‘বাংলাদেশের পানি সংক্রান্ত চ্যালেঞ্জ ও পয়োবর্জ্য ব্যবস্থাপনা’ নিয়ে একটি বক্তৃতা সেশন অনুুষ্ঠিত হয়েছে। এটি ইউনিসেফ দ্বারা সমর্থিত পানি ও স্যানিটেশন বিষয়ে যুব সচেতনতা বিষয়ে হাউস অব ভলান্টিয়ার্স ফাউন্ডেশন বাংলাদেশ এবং আইটিএনের কর্মসূচির অংশ। 

এ কর্মসূচির কৌশলগত অংশীদার বাংলাদেশ ইয়ুথ পার্লামেন্ট ফর ওয়াটার, মিডিয়া পার্টনার বণিক বার্তা ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এবং টেকনিক্যাল পার্টনার ওয়াটারএইড বাংলাদেশ। 

বক্তৃতা সেশনে বক্তারা পানি ও স্যানিটেশনের বর্তমান অবস্থা এবং ব্যবস্থাপনার সঠিক উপায় কী কী তার উপর জোর দেন। বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থী এবং এইচওভিয়ের স্বেচ্ছাসেবকরা এতে অংশ নেন। সেশন পরিচালনায় ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী  শর্মিষ্ঠা দেবনাথ, আইটিএন-বুয়েটের সহকারী পরিচালক (গবেষণা) আজিজুর রহমান এবং জনস্বাস্থ্য ও প্রকৌশল বিভাগের সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ সঞ্জয় মুখার্জি। অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিসেফের ওয়াশ প্রজেক্ট অফিসার নারগিস আক্তার, আইটিএন-বুয়েটের প্রকল্প ব্যবস্থাপক আলাউদ্দিন আহমেদ, আইটিএন-বুয়েটের অধ্যাপক ডা. তানভীর আহমেদ, বুয়েট, ওয়াটারএইডের প্রতিনিধি এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

শুরুতে দুইদিনের অনুষ্ঠানের প্রস্তুতি, রূপরেখা ও আয়োজন নিয়ে জানানো হয়। এরপর আলাউদ্দিন আহমেদ পরিবেশগত প্রকৌশল এবং স্যানিটেশন ও পানি ব্যবস্থাপনার উপর গুরুত্বারোপ করে একটি সংক্ষিপ্ত বিবরণ দেন এবং বাংলাদেশের রূপকল্প ২০৪১-এর সাথে প্রাসঙ্গিকতা তুলে ধরেন।

শর্মিষ্ঠা দেবনাথ বাংলাদেশের বর্তমান পানি ব্যবস্থাপনা পদ্ধতি, কভিড, পিডিপি-প্রাথমিক উন্নয়ন প্রকল্প এবং মাসিক স্বাস্থ্যবিধির মধ্যে গৃহীত প্রস্তুতি ও ব্যবস্থা সম্পর্কে কিছু তথ্য উল্লেখ করেন।

দ্বিতীয় সেশনে আজিজুর রহমান মানববর্জ্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সংক্রান্ত আলোচনা করেন। শেষ সেশনে সঞ্জয় মুখার্জি যথাযথ স্যানিটেশন নিশ্চিত করার গুরুত্ব  তুলে ধরেন। নার্গিস আক্তার স্যানিটেশন ও স্বাস্থবিধি  নিয়ে বক্তব্য দেন।

১৭০টি নিবন্ধনের মধ্যে ১৫টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৬০ জন শিক্ষার্থী সেশনে যোগদানের করেছিল। অংশগ্রহণকারীরা আলোচ্য বিষয়ে বক্তাদের সঙ্গে মতবিনিময় করেন। এ আয়োজনে আরো রয়েছে স্লাজ ব্যবস্থাপনায় ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি বুঝতে ও পর্যবেক্ষণের জন্য শিক্ষার্থীদের টাঙ্গাইলের সখীপুরে ফেকাল স্লাজ ট্রিটমেন্ট প্ল্যান্টে ফিল্ড ট্রিপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন