সংসদীয় কমিটির বৈঠক

নতুন করে ট্রেন লিজ দেয়া বন্ধের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি খাতে লিজ দেয়া ৪০টি ট্রেনের মেয়াদ পূর্তি হয়েছে। এসব ট্রেন নতুন করে লিজ দেয়া বন্ধের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির গতকালের বৈঠকে ট্রেন লিজের কার্যক্রমের ওপর পূর্ণাঙ্গ প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপন করতে বলা হয়েছে। বৈঠকে রেল মন্ত্রণালয় বেসরকারি প্রতিষ্ঠান পরিচালিত চারটি ট্রেনকে নমুনা হিসেবে ধরে মাসিক আয় পরিচালন ব্যয়ের তুলনামূলক হিসাব আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের অবৈধ দখলকৃত ভূমি উদ্ধারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা এবং অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ রেলওয়ে ভূসম্পত্তি ব্যবস্থাপনা নীতিমালাকে যুগোপযোগী করার সুপারিশ করা হয়।

এদিকে বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, গত তিন মাসে রেলওয়েতে মোট ৩১টি দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে ১৬টির তদন্ত শেষে হয়েছে। বাকি ১৫টির তদন্ত প্রক্রিয়াধীন রয়েছে। তদন্ত অনুযায়ী দুর্ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানানো হয়।

কমিটির সভাপতি বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খান, সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন