কিউএস র‌্যাংকিংয়ে দেশসেরা এনএসইউর বিজনেস স্কুল

ফিচার প্রতিবেদক

নব্বইয়ের দশকে দেশে ব্যবসার পরিবেশ আগের চেয়ে অনুকূল হয়ে ওঠে। এর ধারাবাহিকতায় তখন আর্থিক ব্যবসায়িক খাতে বিনিয়োগ সম্প্রসারণেরও প্রবণতা দেখা যায়। এতে ব্যবসায় প্রশাসনের মতো বিশেষায়িত বিষয়গুলোয় অনেক উচ্চশিক্ষিত দক্ষ কর্মীর চাহিদা তৈরি হয়। ঠিক একই সময়ে বড় ধরনের পরিবর্তন আসে দেশের উচ্চ শিক্ষা খাতেও। স্নাতক পর্যায়ে শুরু হয় ব্যবসায় প্রশাসনবিষয়ক শিক্ষা কার্যক্রম বিবিএ (ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) এর সঙ্গে সঙ্গে উচ্চ শিক্ষায় বিনিয়োগ নিয়ে এগিয়ে আসে বেসরকারি খাতও। ব্যাপক চাহিদা থাকায় শুরুতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিকাশও ঘটেছে প্রধানত বিবিএ কার্যক্রম ঘিরেই।

সাম্প্রতিক বছরগুলোয় বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে করা কোয়াককোয়ারেল সাইমন্ডসসহ (কিউএস) স্বীকৃত আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর ?্যাংকিংয়ে ক্রমেই উন্নতি করছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২- নর্থ সাউথের বৈশ্বিক অবস্থান ১০০১-১২০০তম। আর কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিংস-২০১৯ প্রতিবেদনে নর্থ সাউথের অবস্থান ছিল ৩০১ থেকে ৩৫০তমের মধ্যে। সর্বশেষ প্রতিবেদনে এনএসইউর অবস্থান ৮৬ ধাপ এগিয়ে এসে দাঁড়িয়েছে ২১৫তমে। র‌্যাংকিংয়ের ক্ষেত্রে  বিষয়ভিত্তিক বিবেচনায় বেশ ভালো করছে বিশ্ববিদ্যালয়টির ব্যবসায় শিক্ষাসংশ্লিষ্ট প্রোগ্রামগুলো।

দেশের উচ্চশিক্ষায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের যে শক্ত অবস্থান, এর মূল ভিত্তিই গড়ে ওঠে ব্যবসায় শিক্ষার ওপর ভর করে। বেসরকারি খাতের বিকাশের সঙ্গে তাল মিলিয়ে ক্রমেই বড় হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়টির পরিধি। দেশের বেসরকারি খাতের বাইরে বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানেও সফলতার সঙ্গে কর্মসুযোগ নেতৃত্বে জায়গা করে নিচ্ছে এখানকার গ্র্যাজুয়েটরা। বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট প্রোগ্রামের ক্ষেত্রে নর্থ সাউথের বৈশ্বিক অবস্থান ৩৫১-৪০০তম। অর্থাৎ বিশ্ববিদ্যালয়টির বিবিএ প্রোগ্রামের মান বিশ্বের ৩৫০ থেকে ৪০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যেই।

?্যাংকিংয়ে ধারাবাহিক অগ্রগতি বিষয়ে জানতে চাইলে এনএসইউর উপাচার্য অধ্যাপক . আতিকুল ইসলাম বলেন, প্রতিষ্ঠার পর থেকে দেশের উচ্চশিক্ষা খাতে অসামান্য অবদান রেখে যাচ্ছে এনএসইউ। কিউএস র‌্যাংকিংসে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ধারাবাহিকভাবে সম্মানজনক স্থান লাভ করে আসছে এনএসইউ। মানসম্মত শিক্ষা গুণগত গবেষণার মাধ্যমে অনেক আগেই দেশের বেসরকারি খাতের সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের খেতাব পেয়েছে এনএসইউ। বর্তমানে দেশসেরা বিশ্ববিদ্যালয়ের খেতাব অর্জনের লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। এরই মধ্যে কয়েক বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্টে আমরা দেশের অন্য সব প্রতিষ্ঠানকে ছাড়িয়ে যেতে সক্ষম হয়েছি। আশা করছি ধারাবাহিকতায় একসময় দক্ষিণ এশিয়ার সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হবে এনএসইউ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন