ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর বিশ্বজয়

ফিচার ডেস্ক

বিতর্কে বহুবার বিশ্বমঞ্চে অংশগ্রহণ করেছে বাংলাদেশের শিক্ষার্থীরা। এসেছে ছোট-বড় অর্জনও। তবে এবারের সাফল্য অনেকটা ভিন্ন। কারণ বিশ্ব বিতর্কের সর্বোচ্চ আসর বেলগ্রেড ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ডব্লিউইউডিসি)-২০২২ আসরে প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার কোনো দল হিসেবে বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একটি দল ফাইনালে অংশগ্রহণ করেছে। প্রথমবার অংশগ্রহণ করেই বাজিমাত করলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী সাজিদ আসবাত খন্দকার সৌরদীপ পাল। বিশ্বের প্রথম সারির সব বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ছিনিয়ে নিয়েছেন বিশ্বমুকুট।

বিশ্ব বিতর্কের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরকে বলা হয় বিতর্কের বিশ্বকাপ। গত বুধবার ব্রিটিশ সংসদীয় পদ্ধতিতে ভার্চুয়ালি বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়। প্রথম কোনো দল হিসেবে এশিয়ান বিশ্ববিদ্যালয় থেকে ফাইনালে অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সাজিদ সৌরদীপ। নিয়ম অনুযায়ী ফাইনালে চারটি দল অংশগ্রহণ করে। তাদের প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর অ্যাটেনিয়ো দে ম্যানিলা ইউনিভার্সিটি। পৃথিবীর বিভিন্ন দেশের ৪০০টিরও বেশি দলের মধ্য থেকে বিতার্কিক সাজিদ আসবাত খন্দকার সৌরদীপ পালের টিম ব্র্যাক চূড়ান্ত বিজয় লাভ করে।

ফাইনালে ওঠার আগে দলটি হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ স্ট্যানফোর্ডের মতো বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোকে পরাজিত করে। বিতার্কিক সাজিদ খন্দকার ইএসএল ক্যাটাগরিতে দ্বিতীয় সেরা, আর ওপেন ক্যাটাগরিতে দশম সেরা বক্তা হিসেবে মনোনীত হয়েছেন। তার সহবিতার্কিক সৌরদীপ পালও ইএসএল ক্যাটাগরিতে ষষ্ঠ সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন। ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ চ্যাম্পিয়নশিপ ২০১৮ জুটি ওপেন কোয়ার্টার ফাইনালে অংশগ্রহণ করে।

সাজিদ আসবাত খন্দকারের বাড়ি ঢাকায় এবং সৌরদীপ পালের বাড়ি কক্সবাজার। তারা দুজনই ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স অব সায়েন্স ইন অ্যাপ্লায়েড ইকোনমিকস বিভাগের স্নাতকোত্তরে অধ্যয়ন করছেন। এর আগে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে স্নাতক সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় থেকেই একসঙ্গে বিতর্ক শুরু করেন সাজিদ সৌরদীপ। অংশগ্রহণ করেছেন বিভিন্ন জাতীয় আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায়।

এর আগে গত বছরের নভেম্বরে কেমব্রিজ ইউনিয়ন আয়োজিত কেমব্রিজ ইন্টারভার্সিটি-২০২১ চ্যাম্পিয়ন হয় সাজিদ সৌরদীপ। প্রতিযোগিতাকেও বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা হিসেবে বিবেচনা করা হয়। সেখানেও প্রথমবারের মতো বাংলাদেশী কোনো দল হিসেবে চ্যাম্পিয়ন হন তারা। ২০২১ সালে প্রথম বাংলাদেশী দল হিসেবে তারা হোবার্ট অ্যান্ড উইলিয়াম স্মিথের (এইচডব্লিউএস) ফাইনালে অংশগ্রহণ করে। ২০১৭ সাল থেকে একসঙ্গে মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে নানা বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়েছেন সাজিদ সৌরদীপ।

১৯৮১ সালে স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো ডব্লিউইউডিসির আয়োজন করে। সে সময় তারা নিজেদের পার্লামেন্টের ধরনকে অনুসরণ করে। তার পর থেকে এখন পর্যন্ত ব্রিটিশ পার্লামেন্টের ফরম্যাটেই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ফরম্যাটে প্রতিটি ডিবেটে চারটি করে দল অংশ নেয়। দুজনের সমন্বয়ে দল গঠন করতে হয়। ২০২১ সালে ক্রোয়েশিয়ার জাগরেব বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। ২০২০ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ২০১৯ সালে সিডনি বিশ্ববিদ্যালয় এবং ২০১৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। এছাড়া ২০১১-১৩ সাল পর্যন্ত টানা তিনবার মোনাশ বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হয় সিডনি বিশ্ববিদ্যালয়। মোট আটবার তারা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন