স্টিমের পরিসংখ্যান

গেমারদের কাছে এখনো জনপ্রিয়তা পায়নি উইন্ডোজ ১১

বণিক বার্তা ডেস্ক

বিভিন্ন ফিচার সুযোগ-সুবিধা প্রদানের লক্ষ্যে ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ ১১ উন্মুক্ত করে মাইক্রোসফট। তবে গেমাররা এখনো নতুন উইন্ডোজকে সেভাবে গ্রহণ করেনি। যে কারণে খাতে উইন্ডোজ ১১-এর বিস্তৃতি অনেকটাই ধীরগতির। সম্প্রতি স্টিম প্রকাশিত এক পরিসংখ্যানের তথ্যানুযায়ী এটি জানা গেছে। খবর টেকরাডার।

সম্প্রতি স্টিম হার্ডওয়্যারের জুনের জরিপ প্রকাশিত হয়েছে। জরিপের তথ্যানুযায়ী, স্টিমডেকের ভালভ প্লাটফর্মে উইন্ডোজ ১১-এর ব্যবহার প্রথমবারের মতো ২০ শতাংশের সীমা পেরিয়েছে। অপারেটিং সিস্টেম ব্যবহারের মোট হার ২১ দশমিক ২৩ শতাংশ। আগের মাসের তুলনায় যা দশমিক ৬৪ শতাংশ বেশি। সে হিসেবে গত তিন মাসে স্টিমে উইন্ডোজ ১১-এর বাজার হিস্যা দশমিক শতাংশ ছিল। প্রতি মাসের হিসাবে তা দশমিক শতাংশ।

২০২২ সালের শুরুতে এর হার ছিল শতাংশ এবং জানুয়ারিতে উইন্ডোজ ১১ ব্যবহারের পরিমাণ দশমিক শতাংশ পর্যন্ত উন্নীত হয়েছিল। জরিপের তথ্যানুযায়ী, স্টিম গেমারদের ব্যবহারের দিক থেকে ৭১ দশমিক ২৬ শতাংশ হার নিয়ে শীর্ষে রয়েছে উইন্ডোজ ১০। চলতি মাসে হার দশমিক ৬৩ শতাংশ কমলেও ভালো অবস্থানে রয়েছে।

বছরের শুরুর দিকে যখন উত্সুক ব্যবহারকারীরা উইন্ডোজ ১১ আগে ইনস্টল করে, তখন এটি - শতাংশ বেড়েছিল। কিন্তু সম্প্রতি প্রকাশিত তথ্যানুযায়ী, নতুন অপারেটিং সিস্টেমটি সেভাবে অগ্রসর হতে পারেনি। মূলত এটি গেমারদের বেশকিছু প্রযুক্তিগত সুবিধা দিতে পারেনি বলে প্রতিফলন ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন