সওজের সাবেক প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক

সড়ক ও জনপথ অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী মো. ফিরোজ ইকবাল ও তার স্ত্রীর বিরুদ্ধে করা দুর্নীতি মামলার চার্জশিট দাখিলের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার এ তথ্য জানায় সংস্থাটি। 

দুদক জানায়, ক্ষমতার অপব্যবহার করে বিপুল পরিমাণ স্থাবর অস্থাবর সম্পদের তথ্য গোপন, জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনসহ বিভিন্ন তফসিলী ব্যাংকে অবৈধ অর্থের সন্ধান পায় দুদক। এ পরিস্থিতিতে দুর্নীতি দমন কমিশনের ঢাকা-১ এর সমন্বিত জেলা কার্যালয়ে দুইটি মামলা করা হয়। মামলাটি হয় ২০১৯ সালের ডিসেম্বর মাসের ৩০ তারিখ।  সেই মামলার চার্জশিট দাখিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মামলার অভিযোগ পত্রে বলা হয়, ক্ষমতার অপব্যবহার করে ৩৩ লাখ ৯৮ হাজার টাকার স্থাবর অস্থাবর সম্পদের তথ্য গোপন করেন মো. ফিরোজ ইকবাল। এছাড়া ৫১ লাখ ১৭ হাজার ১৭২ টাকার জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনসহ বিভিন্ন তফসিলী ব্যাংকে ৩ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার ৩৭৯ টাকার অবৈধ সম্পদের তথ্য পাওয়া যায়। এসব তথ্য গোপন করায় তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪’র ২৬ (২) ও ২৭ (১) ধারায় ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২’র ৪(২)ও ৪(৩) ধারার সঙ্গে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় চার্জশিট দাখিলের সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া অপর মামলায় আসামি মো. ফিরোজ ইকবালের সহযোগিতায় তার স্ত্রী নিজ নামে ১৮ লাখ ১১ হাজার ৮৩৭ টাকার সম্পদ গোপন করা হয়েছে। এছাড়া ৭২ লাখ ৭৫ হাজার ৮৩৭ টাকার জ্ঞাত আয় বর্হিভূত অর্জনসহ বিভিন্ন তফসিলী ব্যাংকে সন্দেহজনক উৎসের মাধ্যমে ৫ কোটি ১৮ লাখ ৬০ হাজার ২৯৪ টাকার অবৈধ অর্থের সন্ধান পায় দুদক। এসব অপরাধে তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪’র ২৬(২) ও ২৭(১) ধারা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২’র ৪(২) ও ৪(৩) ধারা ও দণ্ডবিধির ১০৯ ধারার সঙ্গে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় সম্পূরক চার্জশিট দাখিলের সিদ্ধান্ত নেয় কমিশন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন