৯.৯৯% রিটার্ন দেবে প্রিমিয়ার ব্যাংকের পারপেচুয়াল বন্ড

নিজস্ব প্রতিবেদক

২৭ ডিসেম্বর ২০২১ থেকে ২৬ জুন ২০২২ পর্যন্ত প্রথম অর্ধবার্ষিকের জন্য বিনিয়োগকারীদের দশমিক ৯৯ শতাংশ রিটার্ন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পারপেচুয়াল বন্ড বা পিআরইবিপি বন্ডের ট্রাস্টি বোর্ড। সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ জুন। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে তথ্য জানিয়েছে পিআরইবিপিবন্ড। চলতি বছরের ১০ জানুয়ারি  ডিএসইরএনক্যাটাগরিতে বন্ডটি লেনদেন হয়। এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮০১তম কমিশন সভায় প্রিমিয়ার ব্যাংকের ২০০ কোটি টাকার বন্ড অনুমোদন দেয়া হয়। বন্ডটির বৈশিষ্ট্য হলো এটি আনসিকিউরড, কন্টিনজেন্ট-কনভার্টিবল, পুরোপুরি পরিশোধিত, নন-কিউমুলেটিভ ব্যাসেল থ্রি কমপ্লায়েন্ট। বন্ডটির ১৮০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট বাকি ২০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হয়েছে। বন্ডটির ইউনিটপ্রতি অভিহিত মূল্য হাজার টাকা। কুপন হার শতাংশ থেকে ১০ শতাংশ, যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট, সংগঠন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে ইস্যু করা হয়।

বন্ডটি ইস্যুর মাধ্যমে এডিশনাল টায়ার ওয়ান মূলধনের ভিত্তি শক্তিশালী করবে প্রিমিয়ার ব্যাংক। বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড। অ্যারেঞ্জার, ইস্যু ম্যানেজার আন্ডাররাইটার হিসেবে রয়েছে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের মোট সাড়ে ২২ শতাংশ লভ্যাংশ দিয়েছে প্রিমিয়ার ব্যাংক। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ নগদ ১০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। আলোচ্য  হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ১৫ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন