আজ ড. ওয়াজেদ মিয়ার ৮০তম জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী প্রয়াত . এমএ ওয়াজেদ মিয়ার (সুধা মিয়া) ৮০তম জন্মবার্ষিকী আজ। বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী বরেণ্য পরমাণু বিজ্ঞানী ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জে একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ২০০৯ সালের মে ৬৭ বছর বয়সে রাজধানী ঢাকায় ইন্তেকাল করেন . এমএ ওয়াজেদ মিয়া। পীরগঞ্জের ফতেহপুর গ্রামে পারিবারিক গোরস্তানে তার বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়।

স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় . ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকী পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন পরিবারের পক্ষ থেকে ফতেহপুর গ্রামে এবং রংপুর মহানগরীতে সীমিত পরিসরে কর্মসূচি নেয়া হয়েছে। . ওয়াজেদ স্মৃতি সংসদ (ডিডব্লিউএসএস), . ওয়াজেদ ফাউন্ডেশন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, . ওয়াজেদ মিয়ার পরিবার, রংপুর জেলা পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ এবং অঙ্গসংগঠন তার কবরে পুষ্পমাল্য অর্পণ, ফাতেহা পাঠ, কবর জিয়ারত, মিলাদ মাহফিল গরিবদের মধ্যে খাবার বিতরণ এবং স্মৃতিচারণমূলক আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জামাতা . এমএ ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। ১৯৬১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান লাভ করেন এবং ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হন।

তিনি ১৯৬৭ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের এক পুত্র এক কন্যা সন্তান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন