ইউক্রেন সংকট নিয়ে আলোচনা করতে মস্কোয় মাখোঁ

বণিক বার্তা ডেস্ক

ইউক্রেন সংকট নিরসনে আন্তর্জাতিক প্রয়াস দিনে দিনে আরো জোরালো হয়ে উঠেছে। বিষয়টি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্য বর্তমানে মস্কোয় অবস্থান করছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। ওয়াশিংটনে অবস্থানরত জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে সংকট নিরসনের চেষ্টা চালাবেন তিনি।

পশ্চিমা সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, ইউক্রেন সীমান্তের কাছে বর্তমানে প্রায় এক লাখ রুশ সেনা এসে জড়ো হয়েছে। দেশটিতে তারা যেকোনো মুহূর্তে হামলা চালাতে পারে।

যদিও অভিযোগ অস্বীকার করে রাশিয়া বলছে, ইউক্রেনে হামলা চালানোর কোনো পরিকল্পনা ক্রেমলিনের নেই। তবে মস্কো যুক্তরাষ্ট্র পশ্চিমা মার্কিন মিত্রদের কাছে দাবি তুলেছে, ইউক্রেনের ন্যাটো জোটে যোগদানের পথ রুদ্ধ করে দিতে হবে, সেখানে সব ধরনের সামরিক মোতায়েন বন্ধ করতে হবে এবং পূর্ব ইউরোপ থেকে ন্যাটো সৈন্যদের সরিয়ে নিতে হবে। তবে এরই মধ্যে এসব দাবি মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে ওয়াশিংটন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এরই মধ্যে আলোচনা হয়েছে ইমানুয়েল মাখোঁর। ইউক্রেন সংকট দ্রুত নিরসনের আহ্বান জানিয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, এক্ষেত্রে সংলাপই সবচেয়ে বেশি অপরিহার্য। কারণ আমি মনে করি ইউরোপে নিরাপত্তা স্থিতিশীলতা নিশ্চিতের ক্ষেত্রে একমাত্র এটিই কাজে দিতে পারে।

তিনি আরো বলেন, এসব বিষয়ে আলোচনা এবং কার্যকর ইতিবাচক সাড়া তৈরি করতে পেরে আমি আনন্দিত।

অন্যদিকে ইউরোপের নিরাপত্তা রক্ষায় ফ্রান্সের ভূমিকার প্রশংসা করেন ভ্লাদিমির পুতিন। ইউক্রেন সংকট নিরসনের মাধ্যমে ইউরোপে ভারসাম্যপূর্ণ একটি নিরাপত্তা নিশ্চিতে ইমানুয়েল মাঁখোর প্রয়াসকে ইতিবাচক বলে আখ্যা দেন তিনি।

তিনি বলেন, ইউরোপের নিরাপত্তা পরিমণ্ডলে এখন যা ঘটছে, তা নিয়ে ফ্রান্সের মতো আমরাও উদ্বিগ্ন।

এদিকে বিষয়টি নিয়ে আলোচনার জন্য আজই ইউক্রেনে যাওয়ার কথা রয়েছে ইমানুয়েল মাখোঁর। এর আগে রোববার তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও বিষয়ে ফোনালাপ করেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন