চলতি মৌসুমে রাশিয়ার গম রফতানি ১৮% কমেছে

বণিক বার্তা ডেস্ক

চলতি বিপণন মৌসুমে (জুলাই ২১-জুন ২২) রাশিয়ার গম রফতানির পরিমাণ দুর্বল পরিস্থিতির মধ্যে যাচ্ছে। বিশ্বের শীর্ষ গম রফতানিকারক দেশটির রফতানি পরিমাণে নেতিবাচক অবস্থা কৃষিপণ্যটির দাম কমিয়ে আনতেও প্রভাব রাখছে। মৌসুমের প্রথম মাস থেকে চলতি মাসের ১৩ তারিখ পর্যন্ত রাশিয়ার গম রফতানির পরিমাণ ছিল কোটি ২৭ লাখ টন, যা গত বিপণন মৌসুমের একই সময়ের তুলনায় ১৮ শতাংশ কম। সম্প্রতি প্রকাশিত রাশিয়ান ফেডেরাল সার্ভিস ফর ভেটেরিনারি অ্যান্ড ফাইটোস্যানিটারি সার্ভিলেন্সের তথ্য অনুসারে এমনটা দেখা যায়। খবর এসঅ্যান্ডপি গ্লোবাল প্ল্যাটস।

১৩ জানুয়ারি পর্যন্ত প্রকাশিত তথ্য অনুসারে রাশিয়ান গমের সবচেয়ে বড় ক্রেতা ছিল তুরস্ক। সময় রাশিয়া থেকে ৪৬ লাখ টন গম ক্রয় করে দেশটি। একই সময়ে রাশিয়ার আরো দুই উল্লেখযোগ্য ক্রেতা মিসর কাজাখস্তানের গম আমদানির পরিমাণ ছিল যথাক্রমে ৩৫ ১৭ লাখ টন।

বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী চলতি বিপণন মৌসুমে রাশিয়ার মোট গম রফতানির পরিমাণ দাঁড়াতে পারে কোটি ৬৫ লাখ টন। ২০২০-২১ বিপণন মৌসুমে দেশটির রফতানীকৃত গমের পরিমাণ ছিল কোটি ৮৫ লাখ টন। ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের দেয়া তথ্যে এটি দেখা যায়।

২০২১-২২ মৌসুমের ৩০ ডিসেম্বর পর্যন্ত করা প্রাক্কলন অনুযায়ী রাশিয়ার গম সংগ্রহের পরিমাণ ছিল কোটি ৯১ লাখ টন। এক বছর আগে একই সময়ে দেশটির উৎপাদিত গমের পরিমাণ ছিল কোটি ৮১ লাখ টন। রাশিয়ার কৃষি মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যে এমনটা জানা যায়। চলতি মৌসুমে প্রতিকূল আবহাওয়ার দরুন দেশটির গম উৎপাদন কমবে। বিশেষ করে শুষ্ক উষ্ম গ্রীষ্মকালীন আবহাওয়া এতে বেশি প্রভাব রাখে। তবে বিশ্লেষকরা ধারণা করছেন ২০২১-২২ বিপণন মৌসুমে রাশিয়ার প্রাক্কলিত গম উৎপাদনের পরিমাণ দাঁড়াতে পারে কোটি ৭৬ লাখ টন।

কয়েক সপ্তাহ ধরেই রাশিয়ার গমে রফতানি মূল্য কমতে শুরু করে। মূলত রফতানির গতি শ্লথ হয়ে আসায় এমনটা দেখা যায়। দুর্বল রফতানি পরিস্থিতির দরুন রাশিয়ার গমের দাম মাসে শতাংশের বেশি কমে। জানা যায়, দেশটির অভ্যন্তরীণ বাজারে গমের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকারি হস্তক্ষেপের কারণে রফতানিতে দুর্বল পরিস্থিতির সৃষ্টি হয়। গত মাসে দেশটি ব্যবসায়ীদের ওপর নতুন রফতানি কর ব্যবস্থা চালুর পাশাপাশি রফতানি কোটা আরোপ করেছে।

নতুন নীতিমালা অনুযায়ী গমের দাম প্রতি টন ৩৭৫ ডলার স্পর্শ করলে রফতানি কর কয়েক গুণ বাড়ানো হবে। প্রতি টন গমের দাম ৪০০ ডলার স্পর্শ করলে রফতানি মাশুলও বাড়ানো হবে। অভ্যন্তরীণ বাজারে শস্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য জুন নতুন পরিবর্তনশীল রফতানি কর আরোপ করা হয়।

রফতানি মূল্য কমায় ১৯-২৫ জানুয়ারি পর্যন্ত রফতানি কর কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ান সরকার। ১৪ জানুয়ারি দেশটির মন্ত্রণালয় গমের জন্য পরিবর্তনশীল রফতানি কর কমিয়ে প্রতি টনে ৯৭ ডলার ৫০ সেন্ট নির্ধারণ করেছে। এর আগের সপ্তাহে করের পরিমাণ ছিল প্রতি টনে ৯৮ ডলার ২০ সেন্ট।

অভ্যন্তরীণ বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের জন্য রফতানি কোটাও নির্ধারণ করে দিয়েছে রাশিয়ার কর্তৃপক্ষ। অনুযায়ী আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ জুনের মধ্যে ৮০ লাখ টন গম রফতানি করতে পারবে দেশটির রফতানিকারকরা।

রফতানি কোটা ট্যারিফ নীতি নিয়ে বিভ্রান্তির মধ্যে ফ্রি অন বোর্ড মূল্য বেশ অস্থির সময় পার করেছে। ১৪ জানুয়ারিতে ১২ দশমিক শতাংশ প্রোটিন গমের দাম প্রতি টনে ৭৫ সেন্ট কমে দাঁড়িয়েছে ৩২৯ ডলার। এছাড়া বিশ্বব্যাপী গমের দাম কমায় রাশিয়ার শস্যের চাহিদাও সামনের মাসগুলোয় কমতে পারে বলে মনে করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন