উৎপাদন বাড়াতে কৃষি প্রণোদনা ও প্রদর্শনী কর্মসূচি

ফেনীতে বিনামূল্যে সার ও বীজ পাচ্ছেন সাড়ে ৩৩ হাজার কৃষক

নুর উল্লাহ কায়সার, ফেনী

ফেনীতে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৩৩ হাজার ৭৭৮ জন কৃষককে বিনামূল্যে সার বীজ দিচ্ছে সরকার। কর্মসূচি বাস্তবায়নে জেলায় সার বীজ ক্রয় বাবদ কোটি ৭৯ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া জেলা উন্নয়ন প্রকল্পের আওতায় জেলায় ৮৭৮টি প্রদর্শনী বাস্তবায়ন কাজ চলমান। সরকারি প্রণোদনা কৃষকের হাতে হাতে পৌঁছে যাওয়ায় এরই মধ্যে ফসল উৎপাদনে মনোযোগী হয়ে উঠেছেন কৃষক।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, ২০২১-২২ অর্থবছরে রবি মৌসুমে ফেনীতে শীতকালীন তেল জাতীয় ফসল উৎপাদনের জন্য প্রণোদনা দিতে ৭০ লাখ ৫৫ হাজার ৫০০ টাকা বরাদ্দ দেয় সরকার। এর আলোকে জেলায় নির্বাচিত হাজার ৯০০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে সার এবং বীজ বিতরণ করা হয়েছে। প্রকল্পের আওতায় প্রণোদনার বীজ সার পেয়ে জেলায় হাজার ৫০০ বিঘায় সরিষা, ৪০০ বিঘায় গম, হাজার বিঘা করে ভুট্টা, সূর্যমুখী, মসুর, খেসারি চাষাবাদ শুরু হয়েছে। তবে ৫০০ বিঘা করে চিনাবাদাম মুগ চাষাবাদের জন্য প্রাপ্ত প্রণোদনা উপযুক্ত আবহাওয়া না থাকায় এখনো বিতরণ করা হয়নি।

ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিঠুন ভৌমিক জানান, তেল জাতীয় ফসল বৃদ্ধির আওতায় প্রত্যেক চাষীকে ২০ কেজি বীজ ২০ কেজি সার দেয়া হয়েছে। একইভাবে ভুট্টা চাষের জন্য প্রতি কৃষককে কেজি বীজ ৩০ কেজি সার, সরিষার জন্য কেজি বীজ ২০ কেজি সার, সূর্যমুখীর জন্য কেজি বীজ ২০ কেজি সার, চিনাবাদামের জন্য ১০ কেজি বীজ ১৫ কেজি সার, মুগের জন্য কেজি বীজ ১৫ কেজি সার, মসুরের জন্য কেজি বীজ ১৫ কেজি সার, খেসারির জন্য কেজি বীজ ১৫ কেজি সার বিনামূল্যে প্রান্তিক এবং ক্ষুদ্র কৃষকদের মাঝে বিতরণ করা হচ্ছে। 

একই মৌসুমে বোরো উৎপাদন বাড়াতে আরেকটি প্রকল্পে সরকার ২৩ লাখ টাকা ব্যয়ে হাজার কৃষককে প্রণোদনা দিচ্ছে। প্রকল্পের আওতায় প্রতি কৃষক কেজি বীজ ২০ কেজি করে দুই ধরনের সার বিনামূল্যে পাচ্ছেন।

এদিকে নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের মনিটরিং মূল্যায়ন কর্মকর্তা আবু নঈম মোহাম্মদ সাইফুদ্দিন জানান, রবি মৌসুমে ২০২১-২২ অর্থবছরে ফেনীতে তেল, মসলা সবজি জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি করতে ৮৭৮টি প্রদর্শনী বাস্তবায়ন হচ্ছে। দেশে নতুন আবিষ্কৃত জাত সম্পর্কে কৃষককে ধারণা দেয়া এসব ফসলে উৎপাদনে আগ্রহী করে তুলতেই প্রদর্শনী বাস্তবায়ন করছে সরকার। প্রদর্শনীতে কৃষককে জমি ছাড়া বীজ, সার আনুষঙ্গিক সব ব্যয় প্রকল্প থেকে দেয়া হয়।

ফেনী জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক তারিক মাহমুদুল ইসলাম জানান, দেশে খাদ্য ঘাটটি নিরসন মজুদ নিশ্চিতকরণে সরকার ফসল উৎপাদনে এবার ব্যাপক প্রণোদনা কর্মসূচি হাতে নিয়েছে।

প্রণোদনার সার বীজ বিতরণ এবং জেলা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রদর্শনীসহ জেলায় অন্তত ৩৩ হাজার ৭৭৮ জন কৃষককে সরকার প্রণোদনার আওতাভুক্ত করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন