বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর

বিভিন্ন দেশে মৈত্রী দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে সোমবার জাপান, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ভারতের দূতাবাস।

টোকিওস্থ বাংলাদেশ ভারতের দূতাবাস যৌথভাবে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর বা মৈত্রী দিবস পালন করে। সোমবার সন্ধ্যায় স্থানীয় একটি হোটেলে এক সংবর্ধনা সান্ধ্যভোজের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত পার্লামেন্টারি ভাইস মিনিস্টার হোন্ডা তারো। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ ভারতের রাষ্ট্রদূত সন্জয় কুমার ভার্মা অনুষ্ঠানে প্রধান অতিথিকে স্বাগত জানান।

জাপানের সংসদ সদস্য, টোকিওস্থ বিভিন্ন দূতাবাসের রাস্ট্রদূত প্রধান, জাপানের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি এবং বাংলাদেশ ভারতের জাপানপ্রবাসী উল্লেখযোগ্য সংখ্যক নাগরিক অনুষ্ঠানে যোগদান করেন। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ, ভারত জাপানের জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে সব শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ ভারতীয় হাইকমিশনের যৌথ আয়োজনে সিঙ্গাপুরে সাড়ম্বরে পালিত হয় ঐতিহাসিক মৈত্রী দিবস। আয়োজনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সিঙ্গাপুর সরকারের অ্যাম্বাসেডর-এট-লার্জ (মন্ত্রী পদমর্যাদা) প্রফেসর টমি কোহ্। সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. তৌহিদুল ইসলাম, এনডিসি ভারতের হাইকমিশনার পি কুমারান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্যারিসে বাংলাদেশ ভারত দূতাবাস কর্তৃক যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনৈতিক কোরের সদস্য ফ্রান্সের পররাষ্ট্র দপ্তর ইউনেস্কো সদর দপ্তরের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন। ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা ভারতের রাষ্ট্রদূত জাওয়াদ আশরাফ মৈত্রী দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন