নারী নির্যাতনবিরোধী সম্মেলনে বক্তারা

ক্ষমতায়ন হলেও নারীর সমঅবস্থান এখনো তৈরি হয়নি

নিজস্ব প্রতিবেদক

নারীর ক্ষমতায়ন হয়েছে কিন্তু নারীর সমঅবস্থান এখনো তৈরি হয়নি। অন্যান্য দেশের সঙ্গে আমাদের জাতীয় সংগীতের পার্থক্য হচ্ছে আমরা আমাদের দেশকে ভালোবাসার প্রতিশ্রুতি দিয়েছি। তাই একটি অসাম্প্রদায়িক, নির্যাতনমুক্ত, সহিংসতাহীন, সভ্য সব মানুষের জন্য সমমর্যাদার দেশ গড়ে তোলার কাজ করতে হবে।

গতকাল ঢাকার মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠা, নারী-শিশুদের জন্য নিরাপদ ন্যায়ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠায় দৃঢ় পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াও একসাথে স্লোগান সামনে রেখে আয়োজিত জাতীয় সম্মেলন কথা বলেন বক্তারা।

সম্মেলনটির সহযোগিতায় ছিল অক্সফাম গ্লোবাল এফেয়ার্স কানাডা। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম মান্নান, এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত সিনিয়র জেলা জজ পরিচালক (প্রশিক্ষণ), বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট মো. গোলাম কিবরিয়া। জাতীয় সম্মেলনের সভাপ্রধান ছিলেন মানবাধিকারকর্মী এবং আয়োজক সংগঠন আমরাই পারি জোটের চেয়ারপারসন সুলতানা কামাল। এছাড়া আমরাই পারি জোটের কো-চেয়ারপারসন শাহীন আনাম, অক্সফামের হেড অব জেন্ডার জাস্টিস অ্যান্ড সোশ্যাল ইনক্লুশেন মাহমুদা সুলতানাসহ দেশীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উন্নয়নকর্মী, আইনজীবী, সাংবাদিক, নারী অধিকারকর্মীসহ প্রায় দেড় চেঞ্জমেকার উপস্থিত ছিলেন সম্মেলনে।

জাতীয় সম্মেলনের প্রথম পর্বে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট কর্তৃক সম্পাদিত নারীর প্রতি সহিংসতা: আইনের প্রয়োগ, শিখন প্রতিবন্ধকতা এবং বাংলাদেশে বাল্যবিবাহ প্রতিরোধ: আর্থ-সামাজিক চালিকাশক্তি আইনের সীমাবদ্ধতা দুটি গবেষণা অধ্যয়ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে। প্রবন্ধ উপস্থাপনে মূল আলোচক ছিলেন . পারভীন জলি, সহযোগী অধ্যাপক ইতিহাস বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; . সাঈদ ফেরদৌস অধ্যাপক, নৃবিজ্ঞান বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ফরিদা ইয়াসমীন আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট।

এছাড়া প্যানেলিস্ট হিসেবে ওই সেমিনারে উপস্থিত ছিলেন শেহেলা পারভিন এআইজি, বাংলাদেশ পুলিশ; মো. শওকত হোসেন অতিরিক্ত জেলা দায়রা জজ, ঝিনাইদহ; রুমানা খান জিবিভি ক্লাস্টার কো-অর্ডিনেটর, ইউএনএফপিএ; দিব্যা মুকুন্দ সিনিয়র অফিসার ফর এশিয়া, গার্লস নট ব্রাইডস: দ্য গ্লোবাল পার্টনারশিপ টু অ্যান্ড চাইল্ড ম্যারেজ; কাশফিয়া ফিরোজ, ডিরেক্টর গার্লস রাইট্স, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং তাকবির হুদা, অ্যাডভোকেসি লিড, ব্র্যাক।

এরপর বিকাল ৩টায় শুরু হয় জাতীয় সম্মেলনের মূল পর্ব। আমরাই পারি জোটের প্রধান নির্বাহী জিনাত আরা হক মূল পর্বের সঞ্চালনা করে। সম্মেলনে উদ্বোধনী বক্তব্য প্রদান করে অক্সফামের হেড অব জেন্ডার জাস্টিস অ্যান্ড সোশ্যাল ইনক্লুশেন মাহমুদা সুলতানা।

পরিকল্পনামন্ত্রী এম মান্নান বলেন, দারিদ্র্য নিরক্ষরতা নির্মূলের মতো আমরা নির্যাতনকে নির্মূল করতে পারিনি। সমাজের সব নির্যাতন অন্যায় দূর করতে সামাজিকভাবে এবং রাষ্ট্রীয়ভাবে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী এসব বিষয়ের প্রতি অনেক কাজ করতে চান কিন্তু নানা ধরনের বাধা প্রতিকূলতার জন্য সঠিকভাবে বাস্তবায়ন করতে পারেন না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন