ভোগ্যপণ্যের অযৌক্তিক দরবৃদ্ধি নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে প্রশাসন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামসহ সারা দেশের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সরকার সব ধরনের কার্যক্রম হাতে নিয়েছে। শুল্ক কমানো ছাড়াও ন্যায্যমূল্যে পণ্য বিক্রিসহ অযৌক্তিক দাম বৃদ্ধি ঠেকাতে কাজ করছে। কেউ যদি মজুদের মাধ্যমে অতি মুনাফা করে তবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কঠোর পদক্ষেপ নেয়া হবে। গতকাল বিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির মতবিনিময় সভায় এসব কথা বলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

মুমিনুর রহমান আরো বলেন, আমরা ভ্রাম্যমাণ আদালত করতে চাই না। ব্যবসায়ীদের সুযোগ দিতে চাই। ডিজিটাল মূল্য তালিকা করে দেব। এক মাসের মধ্যে ডিজিটাল মূল্য তালিকা হবে। আমরা এটা নিশ্চিত করব। প্রতিটি বাজারে কমিটি রয়েছে। বাজারে যদি কোনো সমস্যা দেখি, আমরা সরাসরি বাজার কমিটির কাছে জবাবদিহিতা চাইব।

চাক্তাই আড়তদার সমিতির সভাপতি আহসান খালেদ বলেন, এক বা একাধিক ব্যবসায়ী চাইলে এককভাবে বাজার নিয়ন্ত্রণ করতে পারেন না। 

কনজিউমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, পাইকারি আর খুচরা বাজারের মধ্যে দামের ফারাক সবচেয়ে বেশি। এটা নিয়ন্ত্রণে প্রশাসন প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চলে আসতে পারে। এজন্য জেলা প্রশাসনসহ ব্যবসায়ীদের প্রতি সহযোগিতার আহ্বান জানান তিনি। তিনি বলেন, আমদানিকারকদের সঙ্গে বৈঠক করা দরকার। পণ্যের দাম একবার বাড়লে সেটি আর কমতে চায় না। তাই তদারকি প্রয়োজন।

সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ শাখা) মাসুদ কামাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক অহিদ সিরাজ চৌধুরী, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন