শেয়ার বিক্রি করবেন ইসলামিক ফাইন্যান্সের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের উদ্যোক্তা লিয়াকত হোসাইন মোগল ছয় লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সূত্র জানায়, লিয়াকত হোসাইন মোগলের কাছে প্রতিষ্ঠানটির মোট ২৮ লাখ হাজার ৫৮১টি শেয়ার রয়েছে। এর মধ্যে তিনি ছয় লাখ শেয়ার বিক্রি করবেন। উদ্যোক্তা আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইর পাবলিক মার্কেটে উল্লেখিত পরিমাণ শেয়ার বিক্রি করতে পারবেন।

কোম্পানিটির সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের ছয় মাসে (জানুয়ারি-জুন) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭০ পয়সা। সে হিসাবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় আগের বছরের তুলনায় বেড়েছে পয়সা।

অন্যদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩২ পয়সা। সে হিসাবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ৭৪ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৫৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৩৯ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ৯৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৪ টাকা ৪৬ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৩৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৭৪ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৪ টাকা ৪৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৪ টাকা পয়সা (পুনর্মূল্যায়িত) এর আগের হিসাব বছরে মোট ১৪ দশমিক ৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর মধ্যে ১০ শতাংশ নগদ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন