চলতি বছরই চালু হচ্ছে ফাইভজি —সজীব ওয়াজেদ জয়

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের শেষ নাগাদ দেশে ৫জি সেবা চালু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য এবং যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। স্থানীয় সময় মঙ্গলবার বিকালে নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল আয়োজিত এক গোলটেবিল বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তথ্য জানান তিনি।

সজীব ওয়াজেদ জয় বলেন, চলতি বছরের শেষ নাগাদ পরীক্ষামূলকভাবে আমাদের ৫জি প্রযুক্তি চালু করার পরিকল্পনা রয়েছে। যেহেতু সরকার শেষ প্রান্তের মানুষের কাছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ সে হিসেবে বাংলাদেশের সক্ষমতা ব্যান্ডউইডথের ঘাটতিও নেই। আমাদের প্রচুর সক্ষমতা অপটিক্যাল ফাইবার রয়েছে।

প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা বলেন, শেষ প্রান্তের ব্যবহারকারীরা ফিক্সড লাইনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন না। তারা মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন। এজন্য আমরা স্পেকট্রাম ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে কিছুটা ঘাটতির চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি। ঘন জনবসতির কারণে আমাদের ব্যাপক জায়গায় সংযোগ দিতে হবে এবং অতিরিক্ত সংযোগ নিলামের মাধ্যমে দিতে হবে। আর এজন্য আমরা মোবাইল অপারেটরদের জন্য অধিক স্পেকট্রাম অবাধ করে দিচ্ছি।

তিনি আরো বলেন, বিগত দুই বছরে অনলাইন আইডেন্টিটি (কেওয়াইসি) চালু করেছে এবং মাত্র কয়েক সপ্তাহ আগেই আরেকটি সেবা চালু করেছে। ফলে বাংলাদেশের যেকোনো ব্যাংক অ্যাকাউন্টে তাত্ক্ষণিক পেমেন্ট করা যাবে। এখন পর্যন্ত অর্থাৎ সেবা শুরুর আগে পেমেন্ট করতে দুদিন পর্যন্ত সময় লেগে যেত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন