চট্টগ্রামে এক নারীর দেহে ব্ল্যাক ফাঙ্গাসের অস্তিত্ব শনাক্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে প্রথমবারের মতো এক নারীর দেহে ব্ল্যাক ফাঙ্গাস এর অস্তিত্ব শনাক্ত হয়েছে। ৫০ বছর বয়সী ওই রোগী বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন। আজ বুধবার রাতে বিষয়টি বণিক বার্তাকে নিশ্চিত করেন চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এসএম হুমায়ূন কবির।

বিগ্রেডিয়ার জেনারেল এসএম হুমায়ূন কবির বণিক বার্তাকে জানান, মেডিকেলে ভর্তি থাকা ওই নারীর শরীরে নানা উপসর্গ থাকায় তাকে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। পরীক্ষার রিপোর্টে বুধবার সন্ধ্যায় তার শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের অস্তিত্ব আছে তা আমরা জানতে পারি। তিনি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। 

হাসপাতালের কোন ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন জানতে চাইলে তিনি বলেন, হাসপাতালে ভীড় না বাড়ানোর জন্য আপাতত কোন ওয়ার্ডে তিনি ভর্তি আছেন তা আমি বলতে চাচ্ছি না। কারণ বেশী জানাজানি হলে হাসপাতালে মিডিয়াসহ অনান্য মানুষের ভীড় বাড়বে। এতে চিকিৎসাসেবা ব্যহত হতে পারে। এই সব কারণে আমরা রোগীর নামও প্রকাশ করতে পারছি না। যাতে ব্লাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী এবং তার পরিবার সামাজিক ভাবে হেনস্তা বা প্রতিবন্ধকতার শিকার না হন। তবে আক্রান্ত মহিলা চমেক হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তার ব্যাপারে শিগগির মেডিকেল বোর্ড বসিয়ে ও সংশ্লিষ্টদের সাথে আলাপ করে চিকিৎসা সংক্রান্ত পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। আমরা চিকিৎসকদের পরামর্শের ভিত্তিতে প্রয়োজন হলে আক্রান্ত রোগীকে ঢাকায় পাঠানোর ব্যবস্থা করবো।

জানা গেছে, ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হওয়া রোগীর বাড়ি চট্টগ্রামের পটিয়া উপজেলায়। গত ৩ জুলাই ওই নারীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। তবে ১৫ জুলাই তার পরীক্ষার ফলাফল নেগেটিভ আসলেও পরবর্তীতে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। যে কারণে চারদিন আগে তাকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়।

উল্লেখ্য, গত ২৪ মে  রাজধানীর বারডেম হাসপাতালে প্রথম দেশে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়ার খবর পাওয়া যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন