হেলথ পাস সংক্রান্ত নতুন নীতিমালা ফ্রান্সের

বণিক বার্তা ডেস্ক

কভিডসংক্রান্ত নতুন নীতিমালা অনুমোদন দিয়েছে ফরাসি সংসদ। ফলে এখন থেকে রেস্তোরাঁ অভ্যন্তরীণ ভ্রমণের ক্ষেত্রে বিশেষ ভাইরাস পাস সংগ্রহ করতে হবে। একই সঙ্গে সব স্বাস্থ্যকর্মীকে কভিড-১৯ টিকার আওতায় নিয়ে আসা হবে। সোমবার আইন অনুমোদন করে ফ্রান্সের সংসদ। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

সরকারের দুই পদক্ষেপই রাজনৈতিক উত্তেজনা প্রতিবাদ উসকে দেয়। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ তার সরকার জানায়, কভিড-১৯ সংক্রমণের ভয়াবহতার মধ্যে থাকা জনগণ হাসপাতালগুলোকে রক্ষা করা সবার আগে প্রয়োজন। যাতে নতুন সংক্রমণ লকডাউন এড়িয়ে চলা যায়।

নতুন অনুমোদিত আইন অনুসারে স্বাস্থ্যসেবা বিভাগের সব কর্মীকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে কভিড-১৯ টিকা গ্রহণের নির্দেশ দেয়া হয়। পাশাপাশি সব রেস্তোরাঁ, ট্রেন, উড়োজাহাজ পাবলিক ভেনুতে প্রবেশের আগে হেলথ পাস সংগ্রহ বাধ্যতামূলক করা হয়। প্রাথমিকভাবে আইন শুধু প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে প্রয়োগ করা হচ্ছে। ৩০ সেপ্টেম্বর থেকে এটি ১২ বছরের ঊর্ধ্বে সব নাগরিকের ক্ষেত্রে প্রয়োগ করা হবে বলে জানানো হয়।

এই পাস সংগ্রহ করতে হলে আবেদনকারীকে প্রমাণ করতে হবে যে, তিনি কভিড-১৯ টিকার দুটি ডোজই সম্পন্ন করেছেন। সাম্প্রতিক সময়ে কভিড নেগেটিভ অথবা কভিড আক্রান্ত থেকে সুস্থ হয়েছেন এমন ব্যক্তিরাও হেলথ পাস সংগ্রহের জন্য আবেদন করতে পারবেন বলে জানানো হয়। আবেদন গ্রহণের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজ অথবা ডিজিটাল নথিপত্র সমর্পণ করলেই আবেদনের বিপরীতে পাস প্রদান করা হবে। ফরাসি সরকার জানায়, শিগগিরই অনলাইনে আরো প্রক্রিয়া সম্পর্কে জানানো হবে। এর মধ্যে রয়েছে অন্যান্য দেশ থেকে কভিড-১৯ টিকা গ্রহণকারীরা কীভাবে ফরাসি হেলথ পাস সংগ্রহের জন্য আবেদন করতে পারবেন।

অনুমোদনের ছয়দিন আগে আইন সম্পর্কে জানানো হয়। আইনপ্রণেতারা সপ্তাহজুড়ে সার্বক্ষণিক আইনটিকে সিনেটে উপস্থাপনের যোগ্য করে তুলতে কাজ করেছেন। রোববার রাতে তা সিনেটে উপস্থাপন করার পর মধ্যরাতে তা ন্যাশনাল অ্যাসেম্বলিতে উপস্থাপন করা হয়। চলতি বছরের ১৫ নভেম্বর পর্যন্ত আইনের কার্যকারিতা থাকবে বলে জানানো হয়। তবে ভাইরাস সংক্রমণের হারের ওপর নির্ভর করবে আইনের মেয়াদ আরো বাড়ানো হবে কিনা।

এরই মধ্যে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন, যাতে গণটিকাদান কর্মসূচি গ্রহণ করা যায় এবং কভিড-১৯ ভাইরাসের পুনরায় সংক্রমণ প্রতিহত করা যায়। একই সঙ্গে যারা ভ্যাকসিনবিরোধী বিক্ষোভ প্রদর্শন করেছে তাদের প্রতি কটাক্ষও করেন ফরাসি প্রেসিডেন্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন