ভারত সরকারের উপহার

২০০ টন অক্সিজেন নিয়ে রাতেই আসছে অক্সিজেন এক্সপ্রেস

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে ভারতের অক্সিজেন এক্সপ্রেস। ভারত সরকারের উপহার দেওয়া ২০০ টন তরল অক্সিজেন নিয়ে আজ শনিবার রাত ১০টার মধ্যে বেনাপোল স্টেশন হয়ে বাংলাদেশ প্রবেশ করবে ট্রেনটি। সেখান থেকে ট্রেনটি আগামীকাল সকালে বঙ্গবন্ধু রেলওয়ে সেতু পশ্চিম স্টেশনে পৌঁছবে। সেখানেই খালাস করা হবে এ ২০০ টন অক্সিজেন। রেলপথ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা শরিফুল আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের ঝাড়খন্ড প্রদেশের জামশেদপুর টাটানগর  থেকে স্থানীয় সময় সকালে ১০টি কন্টেইনারে তরল অক্সিজেন নিয়ে ট্রেনটি বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে এসেছে।

চালানের মাধ্যমে বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্য হারে বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এর মাধ্যমে প্রথমবারের মতো ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেসটি বাংলাদেশে প্রবেশ করছে। ২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন পরিষেবা শুরু হয়। এবারই প্রথম বাংলাদেশেও আসছে ট্রেনটি।

ভারতের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত তার মহামারী পরিস্থিতি উন্নয়নের সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের মধ্যে নিকটতম অংশীদারদের সাথে চিকিসা সুবিধা ভাগ করে নেয়ায় প্রতিশ্রুতিবদ্ধ। এরই অংশ হিসেবে বাংলাদেশকে উপহার দেয়া হচ্ছে ২০০ টন তরল অক্সিজেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন