বৃহস্পতিবার | ডিসেম্বর ০২, ২০২১ | ১৮ অগ্রহায়ণ ১৪২৮

খবর

বিদেশফেরত প্রবাসীদের দক্ষতার তথ্য থাকবে রেমিমিসে

নিজস্ব প্রতিবেদক

বিদেশফেরত অভিবাসীদের তথ্য সংগ্রহ, বিশ্লেষণ এবং সংরক্ষণে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় রিটার্নিং মাইগ্রেন্টস ম্যানেজমেন্ট অব ইনফরমেশন সিস্টেম (রেমিমিস) নামক একটি ডিজিটাল প্লাটফর্ম উদ্বোধন করেছে প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

রেমিমিস প্লাটফর্মটি অভিবাসন তথ্য ব্যবস্থাপনা নির্দিষ্ট পুনরেকত্রীকরণ সহায়তা কার্যক্রম শক্তিশালী উন্নত করতে ভূমিকা রাখবে। একই সঙ্গে অংশীদাররা সহজেই বিদেশফেরত প্রবাসীদের দক্ষতা সংক্রান্ত তথ্য পাবেন এবং চাহিদা অনুসারে কমিউনিটি বা বিভিন্ন খাতে প্রবাসীদের দক্ষতা ছড়িয়ে দিতে পারবেন। এসব তথ্য-উপাত্ত একদিকে যেমন বিদেশফেরত প্রবাসীদের বিপদাপন্নতা এবং চাহিদা বুঝতে নীতিনির্ধারকদের সহায়তা করবে, অন্যদিকে নির্দিষ্ট এবং প্রমাণভিত্তিক সুরক্ষা কার্যক্রম তৈরিতে সহায়তা করবে। রেমিমিস প্লাটফর্মের তত্ত্বাবধানে থাকবে জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এই ডিজিটাল সিস্টেমে প্রবাসীদের তথ্য নথিভুক্ত করতে বিএমইটি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) এবং জেলা কর্মসংস্থান জনশক্তি (ডেমো) অফিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

গতকাল বিএমইটি ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্লাটফর্মটি উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব . আহমেদ মুনিরুস সালেহীন, বিএমইটির মহাপরিচালক শামসুল আলম, বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত র্যানচা টিয়ারিঙ্ক এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম বাংলাদেশের মিশনপ্রধান গিওর্গি গিগাওরি।

প্লাটফর্মটি উদ্বোধনকালে মন্ত্রী বলেন, ফিরে আসা অভিবাসীদের তথ্য সংরক্ষণের জন্য একটি সমন্বিত ডাটাবেজের প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর। রেমিমিস ডাটাবেজ এখন আমাদের চাহিদা পূরণে সহযোগিতা করবে। এই প্লাটফর্মের মাধ্যমে আমরা ফিরে আসা অভিবাসীদের জ্ঞান দক্ষতা কাজে লাগাতে পারব এবং এর ফলে তারা রাষ্ট্রের জন্য বোঝা হবেন না। অভিবাসনের পূর্বে অভিবাসীদের দক্ষতা বৃদ্ধিতে আমরা বিনিয়োগ করেছি এবং তাদের সেই দক্ষতা এখন কাজে লাগাতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন