প্রাইম ইন্স্যুরেন্সের সিপিএ রেটিং ‘ডাবল এ মাইনাস’

নিজস্ব প্রতিবেদক

দাবি পরিশোধের সক্ষমতার (সিপিএ) ভিত্তিতে প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ঋণমান ডাবল মাইনাস ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত গত বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) প্রাইম ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৪ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে টাকা ৪১ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ২০ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৪১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬ টাকা ৩১ পয়সা।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি প্রাইম ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয় কোটি ৭৫ লাখ টাকা, যা আগের বছর একই সময় ছিল কোটি ৫৯ লাখ টাকা। ইপিএস হয় ৪৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১২ পয়সা। ৩১ ডিসেম্বর এনএভিপিএস দাঁড়ায় ১৬ টাকা ৩১ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৮৮ পয়সা।

২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রাইম ইন্স্যুরেন্স। তার আগের দুই হিসাব বছরে যথাক্রমে ১৫ ১৩ শতাংশ হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৪৩ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৬ টাকা থেকে ৫৫ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

২০০১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া প্রাইম ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ৪০ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২৫ কোটি ৮০ লাখ টাকা। কোম্পানির মোট কোটি লাখ ৭৭ হাজার ৪৯৮টি শেয়ারের মধ্যে ৪১ দশমিক ৬২ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১১ দশমিক ৩২ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৭ দশমিক শূন্য শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও ১০১ দশমিক ৬৩, সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ২৯ দশমিক ৮।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন