কভিড-১৯

দেশে একদিনে আরও ৩৮ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়ে দেশে গেল ২৪ ঘণ্টায় আরো ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে ৬ হাজার ৩৮৮ জন এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন। একই সময়ে আরো নতুন করে ২ হাজার ৬০ জনের শরীরে নতুন করে ভাইরাসটি শনাক্ত করা গেছে। এ নিয়ে দেশে মোট ৪ লাখ ৪৭ হাজার ৩৪১ জন ভাইরাসটিতে সংক্রমিত হলেন।

আজ রবিবার (২২ নভেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে দেশের ১১৭টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে বলা হয়, গেল ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৬৬৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আর আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৮৭০টি। এ পর্যন্ত দেশে নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ২৬ লাখ ৪৯ হাজার ৭২টি।

একদিনে আরো সুস্থ হয়ে উঠেছেন আরো ২ হাজার ৭৬ জন রোগী। এ নিয়ে মোট ৩ লাখ ৬২ হাজার ৪২৮ জন করোনারোগী সুস্থ হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৮৫ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ০২ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ৩৮ জনের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী ১০ জন। এ পর্যন্ত মৃত ৬ হাজার ৩৮৮ জনের মধ্যে পুরুষ ৪ হাজার ৯০৯ জন; যা শতাংশের হিসাবে ৭৬ দশমিক ৮৫ শতাংশ এবং নারী রয়েছেন ১ হাজার ৪৭৯ জন; যা শতাংশের হিসাবে ২৩ দশমিক ১৫ শতাংশ।

মৃতদের বয়স বিভাজনে বলা হয়েছে, গেল ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে একটি  শিশু রয়েছে, যার বয়স ১০এর নিচে।এছাড়াও ৩১ থেকে ৪০ বছর বয়স সীমার রয়েছেন চারজন, ৪১ থেকে ৫০ বছরের চারজন, ৫১ থেকে ৬০ বছরের দশজন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ১৯ জন।

গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ২৮ জন। এছাড়াও  চট্টগ্রামে তিনজন, খুলনা ও ময়মনসিংহে দুজন করে এবং রাজশাহী, বরিশাল ও রংপুরে একজনের করে মৃত্যু হয়েছে।

এদের মধ্যে সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। মৃত্যুপুরীতে পরিণত হয় বিশ্বের অধিকাংশ এলাকা। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যুর খবর জানানো হয় ১৮ মার্চ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন