করোনার বিস্তৃত টেস্ট চলছে প্রাণীদের মাঝেও

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯-এর সংক্রমণ যুক্তরাষ্ট্রে ক্রমে বেড়েই চলেছে। মানব সমাজে প্রাদুর্ভাবের চূড়ান্ত পর্যায়ে এসে টেক্সাসের একজন পশুচিকিৎসক প্রাণীদেহে রোগের সংক্রমণের বিস্তৃতি ট্রেস করে চলেছেন।

জুন থেকেই সারাহ হ্যামার এবং তার দল শত শত প্রাণীর করোনা টেস্ট করে আসছেন। তারা মূলত মানুষের আবাসের আশপাশে থাকা প্রাণীদেরই পরীক্ষার আওতায় আনেন। এক্ষেত্রে তারা কুকুর, বিড়ালসহ অন্যান্য পোষা প্রাণী যেমন হামস্টার এবং গিনিপিগের নমুনাও পরীক্ষা করেছেন সংক্রমণের উপসর্গ দেখার জন্য।

কভিড-১৯ টেস্টে পজিটিভ এসেছে ফনিক্সও, এটি মূূলত সাত বছর বয়সী একটি বিড়াল। তার মালিক কাটিলিন রমোসার, যিনি কাজ করেন ইউনিভার্সিটি ল্যাবে। রমোসার নিশ্চিত করেছেন যে তিনি নিজে দুবার করোনা আক্রান্ত হয়েছেন। প্রথমে মার্চে একবার সংক্রমিত হয়েছেন এবং তারপর সেপ্টেম্বরে আরেকবার। দ্বিতীয়বার তিনি বেশি অসুস্থ হয়ে পড়েন। আর সময়গুলোতে তার সার্বক্ষণিক সঙ্গী হিসেবে ছিল ফনিক্স।

রমোসার বলেন, আমি যদি জানতাম প্রাণীরা এটা সব জায়গায় নিয়ে যাচ্ছে, তাহলে আমি নিজেকে দূরে সরিয়ে রাখতাম, যদিও সে নিজে আমার কাছ থেকে দূরত্ব বজায় রাখতে পারত না। সে আমার সঙ্গে ঘুমায়। যেখানে সামাজিক দূরত্বের কোনো বালাই ছিল না।

এছাড়া বিভিন্ন দেশে পশুচিকিৎসক এবং অন্য গবেষকরা কভিড-১৯-এর খোঁজে প্রাণিজগতে অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন। ফেডারেল রেকর্ড অনুসারে কভিড-১৯ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে অন্তত দুই হাজার পশুর করোনা টেস্ট করা হয়েছে। বিড়াল কুকুর যেগুলো অসুস্থ মালিকদের সংস্পর্শে ছিল তাদের মাঝে ৮০ শতাংশকে পজিটিভ পাওয়া গেছে।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন