অ্যাপ ডাউনলোডের আগে করণীয়...

মোবাইল ডিভাইস, বিশেষ করে স্মার্টফোনের প্রাণ বলা হয় বিভিন্ন অ্যাপকে। বিভিন্ন কাজের জন্য স্মার্টফোনে প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করতে হয়। অনেক সময় অ্যাপ ডাউনলোড করতে গিয়ে চূড়ান্ত বিপদ ডেকে আনেন স্মার্টফোন ব্যবহারকারীরা। অ্যান্ড্রয়েড প্লাটফর্মভিত্তিক স্মার্টফোনের জন্য প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে সামান্য সচেতন থাকলে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানো যায়। বিশ্বজুড়ে জাতীয় সাইবার নিরাপত্তা সচেতনতা সৃষ্টির মাস হিসেবে পালিত অক্টোবরে নতুন অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে করণীয় ছয়টি বিষয় নিয়ে আজকের আয়োজন

অফিশিয়াল অ্যাপ স্টোর: প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোডের জন্য অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের অফিশিয়াল অ্যাপ স্টোর গুগল প্লে ব্যবহার করতে হবে। অ্যান্ড্রয়েড ডিভাইসের প্রয়োজনীয় বিভিন্ন অ্যাপ তৃতীয় পক্ষের অনেক অ্যাপ স্টোর থেকেও ডাউনলোড করা যায়। এক্ষেত্রে ডিভাইস ব্যবহারকারীর নিরাপত্তা ঝুঁকিতে পড়তে পারে। যে কারণে নিরাপত্তা বিশ্লেষকরা বরাবরই অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাপের জন্য তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর এড়িয়ে চলার পরামর্শ দিয়ে আসছেন।

অব্যবহূত অ্যাপ আনইনস্টল করুন:


দীর্ঘদিন ব্যবহারের প্রয়োজন পড়ে না এমন সব অ্যাপ অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আনইনস্টল করে দিন। ডিভাইসে দীর্ঘদিন অব্যবহূত অ্যাপ আপডেট না দিলে নানা ধরনের নিরাপত্তা ত্রুটি খুঁজে পাওয়া যায়। এমন নিরাপত্তা ত্রুটির সুযোগ নিয়ে ডিভাইস ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ সব তথ্য হাতিয়ে নিতে পারে সাইবার দুর্বৃত্তরা। কাজেই ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা জোরদারের জন্য ডিভাইসের অব্যবহূত অ্যাপগুলো আনইনস্টল করতে হবে।

ডাউনলোডের আগে ইউজার রিভিউ দেখুন:


অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য কোনো অ্যাপ ডাউনলোডের আগে সে অ্যাপের ইউজার রিভিউ এবং ডেভেলপার সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। অ্যাপে ত্রুটি থাকলে তা ইউজার রিভিউ সেকশনে বিস্তারিত জানা যাবে। পাশাপাশি কাঙ্ক্ষিত অ্যাপের ডেভেলপাররা যদি কোনো প্রতারণার সঙ্গে যুক্ত থাকে, সে বিষয়েও বিস্তারিত জেনে নিন। অনেক সময় বিভিন্ন প্লাটফর্মের অফিশিয়াল অ্যাপ স্টোরেও অনেক ত্রুটিপূর্ণ অ্যাপ খুঁজে পাওয়া যায়।

কেনাকাটায় ছাড় দেয়া অ্যাপ:


অ্যান্ড্রয়েড প্লাটফর্মের অনেক শপিং অ্যাপের মাধ্যমে কেনাকাটায় আকর্ষণীয় ছাড় দেয়ার ঘোষণা দেয়া হয়। ধরনের অ্যাপগুলোর বিষয়ে বরাবরই সতর্ক করে আসছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। কোনো অ্যাপের মাধ্যমে কেনাকাটায় আকর্ষণীয় অফার দেয়ার ঘোষণা দেয়া হলে না জেনেশুনে তড়িঘড়ি করে ডিভাইসে ইনস্টল করবেন না। সাইবার দুর্বৃত্তরা অনেক শপিং অ্যাপ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়ার জন্যই ডিজাইন করে থাকে।

-মেইল বা সোস্যাল মিডিয়া লিংকে ক্লিক করে অ্যাপ ডাউনলোড নয়:


অনেক সময় -মেইল কিংবা বিভিন্ন সোস্যাল মিডিয়া প্লাটফর্মের মাধ্যমে প্রয়োজনীয় কিছু অ্যাপের লিংক পাঠানো হয়। ধরনের লিংকে ক্লিক করে অ্যাপ ডাউনলোড থেকে বিরত থাকুন। সাধারণত সাইবার অপরাধীরা ধরনের অ্যাপ লিংক পাঠিয়ে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করে। মনে রাখতে হবে নিরাপদ অ্যাপের সবচেয়ে বিশ্বস্ত মাধ্যম গুগলের প্লে-স্টোর।

অ্যাপ উন্মোচনের তারিখ: প্লে-স্টোরে থাকা সব অ্যাপেই উন্মোচনের তারিখ উল্লেখ করা থাকে। কাজেই কাঙ্ক্ষিত অ্যাপ ডাউনলোডের আগে সে অ্যাপটি প্লে-স্টোরে কবে উন্মোচন করা হয়েছে তা দেখে নিন। সাধারণত প্রতারণার সঙ্গে যুক্ত অ্যাপ সাম্প্রতিক হয়ে থাকে। ধরনের অ্যাপগুলো বিষয়ে নিয়মিত ব্যবস্থা নিয়ে থাকে গুগল। যে কারণে কোনো অ্যাপের উন্মোচন তারিখ অতি সাম্প্রতিক হয়ে থাকলে তা ইনস্টল করা এড়িয়ে চলুন। গ্যাজেটস নাউ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন