ধর্ষণ-নিপীড়নের প্রতিবাদে শাহবাগ-উত্তরায় সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক

নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতন এবং সাম্প্রতিক সারাদেশে বিভিন্ন ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ ও নিপীড়নের প্রতিবাদে রাজধানীর শাহবাগ ও উত্তরায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ব্যস্ততম দুই স্থানে রাস্তা অবরোধের কারণে রাজধানী জুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

আজ সোমবার বেলা ১২টার দিকে রাজধানীর শাহবাগে রাস্তা অবরোধ করে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। পাশেই জাতীয় জাদুঘরের সামনে ‘ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র-সমাজের’ ব্যানারে অবস্থান নেন বেশ কিছু শিক্ষার্থী। তাদের নেতৃত্ব দেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের নেতারা। এদের ডাকসুর সাবেক ভিপি নুরও রয়েছেন। পড়ে তারা একটি বিক্ষোভ মিছিল বের করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত মিছিলটি চলছে।

শাহবাগ থানার উপ-পরিদর্শক রহিস উদ্দিন বলেন, আন্দোলনকারীদের অবস্থানের কারণে শাহবাগে এখন একটি করে লেন চালু আছে। চারপাশে যানজট তৈরি হয়েছে।

এদিকে উত্তরা হাউজ বিল্ডিং চৌরাস্তা এলাকায় সকাল থেকে ওই এলাকার শিক্ষার্থীরা জড়ো হতে থাকেন। পরে বেলা ১টার দিকে থেকে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এসময় ছাত্র-ছাত্রীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দিতে দেখা যায়। এসময় আন্দোলনের কারণে মহাসড়কের দুই পাশে যান চলাচলে ব্যাহত হয়ে তীব্র যানজট সৃষ্টি হয়।

উত্তরা বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার মো. হাফিজুল ইসলাম বণিক বার্তাকে বলেন, সকাল থেকে সড়কে অবস্থান নিতে শুরু করেছে শিক্ষার্থীরা। তাদের মহাসড়ক ছেড়ে দিতে  অনুরোধ করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

শিক্ষার্থীরা সড়ক অবরোধের কারণ হিসেবে বলছেন, সিলেটে এমসি কলেজে নববধূকে দলবদ্ধধর্ষণ ও নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে তারা আন্দোলনে নেমেছে। তাদের শাস্তি নিশ্চিত করে ঘরে ফেরার ঘোষণাও দেন শিক্ষার্থীরা।

এরআগে, গত ২৫ সেপ্টেম্বর এমসি কলেজে স্বামীর সঙ্গে বেড়াতে গিয়ে দলবদ্ধ ধর্ষণের শিকার হন এক নববধূ। রাত সাড়ে ৮টার দিকে স্বামীর কাছ থেকে ওই গৃহবধূকে জোর করে তুলে নিয়ে ছাত্রাবাসে ধর্ষণ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় কলেজের সামনে তার স্বামীকে বেঁধে রাখা হয়। এ ঘটনায় ভুক্তভোগীর স্বামী বাদী হয়ে শাহপরাণ থানায় মামলা করেন। মামলায় ছাত্রলীগের ছয় নেতাকর্মীসহ অজ্ঞাত আরও তিনজনকে আসামি করা হয়। এ পর্যন্ত মামলার ছয়জন এজাহারভুক্ত আসামিসহ ৮ জন গ্রেফতার হয়েছেন।

অপরদিকে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় নয়জনের নাম উল্লেখ করে মামলা হয়েছে থানায়। আসামিরা হলেন- বাদল, মো. রহিম, আবুল কালাম, ইস্রাফিল হোসেন, সাজু, সামছুদ্দিন সুমন, আবদুর রব, আরিফ ও রহমত উল্যা। তাদের সবার বাড়ি বেগমগঞ্জে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন