বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বেসরকারি উদ্যোগে দুটি অটোমেটেড পোলট্রি ল্যাব

নিজস্ব প্রতিবেদক

পোলট্রি পালন খামার ব্যবস্থাপনা বিষয়ক ব্যবহারিক জ্ঞান, বিজ্ঞান প্রযুক্তির সম্মিলন ঘটিয়ে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিগগিরই চালু হতে যাচ্ছে অত্যাধুনিক দুটি অটোমেটেড পোলট্রি হাউজ। প্রায় কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রকল্পটি পোলট্রি বিজ্ঞান বিষয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা গবেষণাকাজে নতুন দিগন্তের সূচনা করবে।

গতকাল উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সভার প্রধান অতিথি হিসেবে বাকৃবির উপাচার্য প্রফেসর . লুত্ফুল হাসান বলেন, বাংলাদেশে এটি নিঃসন্দেহে একটি ব্যতিক্রমী উদ্যোগ। এটি শিল্পের সঙ্গে শিক্ষার সেতুবন্ধ রচিত হয়েছে। দেশীয় শিল্পোদ্যোক্তারা ধরনের প্রকল্প নিয়ে এগিয়ে এলে দক্ষ জনবল তৈরি অনেক বেশি সহজতর হবে। বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এন্ট্রাপ্রেনিউশিপ ডে উদযাপন এবং এন্ট্রাপ্রেনিউর ক্লাব চালুর প্রস্তাব শিগগিরই সিন্ডিকেটে উত্থাপন করা হবে।

বাকৃবির সিন্ডিকেট সদস্য এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক এবং . এফএইচ আনসারী বলেন, বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে দক্ষ জনবল তৈরি হলে শুধু শিল্পের পাশাপাশি সাধারণ তৃণমূল খামারিদের দক্ষতা উপার্জন দুটোই বাড়বে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার বলেন, বৃহত্তর কৃষির উন্নয়নে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। মাথাপিছু ১০৪টি ডিমের চাহিদা পূরণ করতে পেরেছি। প্রধানমন্ত্রীর সহায়তায় করোনা মহামারীকে জয় করেই আমরা সবার জন্য পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে পারব।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক . নাথু রাম সরকার বলেন, গবেষণার কারণেই পোলট্রি আজকের অবস্থানে এসেছে। ব্রয়লার মুরগিতে ভ্যালু সংযোজন করে রফতানির চেষ্টা করা হচ্ছে।

পোলট্রি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর . মো. ইলিয়াস আলী বলেন, ২০১৭ সালে বাকৃবির পোলট্রি বিজ্ঞান বিভাগ, প্যারাগন গ্রুপ, বিপিআইসিসি, এজিসিও প্রোটিন অ্যান্ড গ্রেইন এবং পোলট্রি কনসালট্যান্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস লিমিটেডের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা চুক্তির মাধ্যমে চলমান প্রকল্পের কাজ শুরু হয়। ২০১৯ সালের জুলাইয়ে প্রায় কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে দুটি অটোমেটেড পোলট্রি শেডের নির্মাণকাজ সম্পন্ন হয়। সম্প্রতি প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে অতি প্রয়োজনীয় আরো কিছু ভৌত অবকাঠামো নির্মাণের কাজও সম্পন্ন হয়েছে। একটি ব্রয়লার একটি লেয়ারমোট দুটি অটোমেটেড শেডে মুরগির বাচ্চা প্রদান, ফিড সরবরাহ, চিকিৎসাসহ আগামী এক বছরের সার্বিক তত্ত্বাবধানের দায়িত্ব গ্রহণ করেছে প্যারাগন গ্রুপ।

প্যারাগন পোলট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সভাপতি মসিউর রহমান বলেন, আমরা চাই শিক্ষার্থীরা তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক শিক্ষায় সমৃদ্ধ হয়েই যেন জব মার্কেটে প্রবেশ করেন। সরকারের সদিচ্ছায় আমরা ইতোমধ্যেই রফতানি বাজারে পা রাখতে শুরু করেছি। আন্তর্জাতিক পরিমণ্ডলে সুদৃঢ় অবস্থান গড়তে হলে দক্ষ অভিজ্ঞ জনবলের কোনো বিকল্প নেই। আগামীতে ফিড মিল, ল্যাব ইত্যাদি প্রকল্প বাস্তবায়নেও প্যারাগন গ্রুপ এবং বিপিআইসিসি সঙ্গে থাকবে।

বিপিআইসিসির সহসভাপতি শামসুল আরেফিন খালেদ বলেন, দক্ষ জনবলের জন্য এক সময় আমাদের বিদেশের ওপর নির্ভরশীল থাকতে হতো। শিল্পোদ্যোক্তাদের সহযোগিতায় যে কার্যক্রম শুরু হলো তা থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পুষ্টি, স্বাস্থ্য, ব্যবস্থাপনা প্রভৃতি বিষয়ে সমন্বিতভাবে কাজ করা প্রয়োজন। ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সভাপতি এহতেশাম বি শাহজাহান বলেন, দেশের উন্নয়নে আরো বেশি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ হওয়া প্রয়োজন। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিকে আধুনিকায়ন করতে হবে।

গতকালের সভায় পোলট্রি বিষয়ে কিছু শর্ট কোর্স চালু করা এবং শিল্পোদ্যোক্তাদের সঙ্গে শিক্ষার্থীদের নিয়মিত মতবিনিময় আয়োজনের প্রস্তাব করেন বক্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন