ফ্রান্সজুড়ে ঘোড়ার কান কাটা বাহিনী নিয়ে রহস্য

বণিক বার্তা অনলাইন

কয়েক মাস ধরে ফ্রান্সের বিভিন্ন এলাকা থেকে এক রহস্যময় ঘটনার খবর পাওয়া যাচ্ছে। চারণভূমি বা সরাসরি খামারে আক্রমণ করে ঘোড়া ও পনির (ছোট আকৃতির ঘোড়া) অঙ্গহানি করা হচ্ছে। ছুরি নিয়ে আক্রমণকারীরা প্রায়শই ঘোড়া ও পনির কান কেটে ফেলছে এবং সেটা সাধারণত ডান কান। তবে পুলিশ এই আক্রমণগুলো নিয়ে হতবাক। এগুলোর পেছনে অজানা কোনো ধর্মীও আচার বা কেউ কোনো চ্যালেঞ্জ নিয়েছে কিনা- তা খতিয়ে দেখা হচ্ছে।

গত শুক্রবার দেশটির কৃষিমন্ত্রী জানিয়েছেন, ফ্রান্সে এখন পর্যন্ত এমন ৩০টি আক্রমণের খবর পাওয়া গেছে। নিউজ ম্যাগাজিন লে পেয়েন্ট বলেছে, গত ফেব্রুয়ারিতে একটি আক্রমণ নথিভুক্ত হয়েছিল। এরপর একের পর আক্রমণে কেবল রহস্য বেড়ে চলেছে। 

অক্সেরের জেন্ডারমেসে একটি খামারে আক্রমণের সময় দুইজন আক্রমণকারীকে প্রথম দেখার পরে এক প্রত্যক্ষদর্শীর বর্ণনার ভিত্তিতে স্কেচ প্রকাশ করা হয়েছে। ঘটনা তদন্তের বিষয় কৃষিমন্ত্রী বলেছেন, আমরা কিছুই বাদ দিচ্ছি না, সবকিছুই খতিয়ে দেখা হচ্ছে।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে ঘোড়ার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন খামারিরা। এমনই একজন নিকোলাস দেমাজন বলেন, আমি আমার ঘোড়া চারণভূমিতে রাখতে ভরসা পাচ্ছি না। 

গত সোমবার দেমাজন দুইজন আক্রমণকারীর মুখোমুখি হয়েছিলেন। এক অনুপ্রবেশকারীর সঙ্গে ধস্তাধস্তির সময় তিনি আক্রমণকারীর ছুরিতে আঘাত পান। এখন সুস্থ হয়ে উঠলেও তিনি মানসিকভাবে বিপর্যস্ত। আক্রমণকারীরা একটি গাড়িতে করে পালিয়ে যায়। 

পরদিন সাওন-এত-লোয়ারে একটি অল্প বয়স্ক পনি লক্ষ্যবস্তু ছিল। অন্য আরেকটি ঘটনায় একটি ঘোড়ার কয়েকটি অঙ্গ কেটে ফেলা হয়েছিল। গত জুনে প্যারিসে ভয়াবহ হামলায় একটি গাধা মারা যায়। 

বিষয়গুলো নিয়ে ফ্রান্সে অপ্রচলিত কোনো অজানা ধর্মীয় রীতি, সামাজিক যোগাযোগমাধ্যমে বা কপিক্যাট গেমের চিত্তাকর্ষক চ্যালেঞ্জ কিনা তা নিয়ে প্রচুর তত্ত্ব রয়েছে। সার্জিক্যাল, অশ্ব শারীরবৃত্তির  কোনো বাস্তব জ্ঞান ছাড়াই প্রাণীগুলোর সঙ্গে কতটা বর্বর আচরণ করা হচ্ছে তা দুঃখজনক। 

প্যারিসের বাইরের নামিদামি একটি জাতীয় ভেটেরিনারি স্কুলের অশ্ব বিভাগের প্রধান পশুচিকিৎসক ওডি গিরাউডেট বলেছেন, চারণভূমিতে ভীত কোনো ঘোড়াকে ধরা কঠিন। মানুষের পাশে আত্মবিশ্বাস পেলেই কেবল ঘোড়াটি ধরা দেবে। ফলে আক্রমণের ঘটনাগুলো খামারেই বেশি ঘটার সম্ভাবনা বেশি।

এ ঘটনাগুলো ফ্রান্সের ঘোড়ার দুনিয়াকে ভীত করে তুলেছে। ফরাসি ফেডারেশন অব অ্যাকুটেশনের সভাপতি শুক্রবার বিচ্ছিন্নভাবে দায়ের করা মামলার তদন্তে পুলিশকে সহায়তা করার প্রস্তাব দিয়েছেন। এর আগে সভাপতি সার্জ লেকোমেট বলেছিলেন, প্রতিটি ঘটনায়ই ফেডারেশন সিভিল পার্টি হবে। 

প্যারিসের একটি রাইডিং ক্লাবের মালিক ভেরোনিক ডুপিন বলেছেন, আমরা সকলেই ভয় পেয়েছি। আক্রমণকারীদের ঠেকাতে আমি ক্লাবে ক্যামেরা বসিয়েছি এবং একজন সেখানে রাতে ঘুমায়। তারপরও আমরা নিশ্চিন্ত থাকতে পারছি না। 

গার্ডিয়ান অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন