চট্টগ্রাম বন্দরের শেডে আগুন

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বন্দরে আগুনে আমদানি পণ্যসহ একটি শেড বা গুদাম পুড়ে গেছে। গতকাল বিকাল সোয়া ৪টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। শেডটিতে রাসায়নিক পদার্থের ড্রাম, কাপড়, কাগজপত্রসহ বিভিন্ন ধরনের আমদানি পণ্য ছিল।

ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক ফরিদ আহমেদ চৌধুরী বণিক বার্তাকে বলেন, সন্ধ্যা ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের ১৪টি গাড়ি আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। ক্ষয়ক্ষতি আগুন লাগার কারণ জানার চেষ্টা চলছে। তিনি জানান, আগুনে শেডের সব মালামাল পুড়ে গেছে। শেডের ইস্পাতের অবকাঠামোও বাঁকা হয়ে গেছে।

সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রাম বন্দরটি দিয়ে দেশের সমুদ্রপথে আমদানি-রফতানি পণ্যের ৯৩ শতাংশ আনা-নেয়া করা হয়। শেডটিতে কনটেইনারে করে আমদানি পণ্য রাখা হয়েছিল। সাধারণত একাধিক আমদানিকারকের পণ্য একটি কনটেইনারে থাকলে সেগুলো থেকে পণ্য খালাস করে শেডে রাখা হয়। ধরনের পণ্যও নানা কারণে খালাস না নিয়ে দীর্ঘদিন পড়ে থাকলে তা এই শেডে এনে রাখা হতো।

বন্দরের সচিব ওমর ফারুক বলেন, পুরনো এই শেডে নিলামযোগ্য পণ্য রাখা হয়েছিল। আবার শেডটির সংস্কার করা হচ্ছিল। আগুন লাগার কারণ ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে বন্দর কর্তৃপক্ষের একজন সদস্যকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন