সৌদি আরবে ৯০ হাজার মসজিদ খুলছে রোববার

বণিক বার্তা ডেস্ক

প্রায় দুই মাস বন্ধ থাকার পর সৌদি আরবের প্রায় ৯০ হাজার মসজিদ খুলে দেয়া হচ্ছে। তবে মক্কার মসজিদ খোলার সিদ্ধান্ত এখনো নেয়নি দেশটির সরকার। তবে নভেল করোনাভাইরাস যেন আর না ছড়ায় সেটা নিশ্চিত করতে মসজিদগুলো এরই মধ্যে ভালোভাবে ধুয়ে-মুছে ও জীবাণুমুক্ত করা হচ্ছে।

মসজিদ খোলার ঘোষণা দিলেও দেশটিতে স্বাস্থ্যবিধি মেনে চলতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে মসজিদের স্টাফরা স্যানিটাইজার ব্যবহার করে পুরো মসজিদকে জীবাণুমুক্ত করে তবেই মুসল্লিদের জন্য উন্মুক্ত করছেন। তবে মুসলমানদের তীর্থস্থান মক্কায় এখনই খুলছে না মসজিদগুলো। এছাড়া সৌদির অধিকাংশ বড় ও ছোট মসজিদ খুলে দেয়া হচ্ছে।

সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ আল আশিখ ও দেশটির শীর্ষ আলেমগণের পরামর্শ মেনেই মসজিদগুলো খোলা হচ্ছে।  মসজিদ খুলে দেয়ার আগে গণমাধ্যমে মানুষকে সচেতন করার জন্য নানা পদক্ষেপ নেয়া হয়েছে। প্রচারণায় বলা হয়েছে, মুসল্লিরা মসজিদে যাওয়ার পূর্বে যেন নিজ বাড়িতে গোসল করাসহ হাত ধুয়ে ও পুরোপুরি জীবাণুমুক্ত হয়ে নেন এবং বাড়িতে ফেরার পর একই কাজ করেন।

বয়স্ক ও জটিল রোগে আক্রান্ত মানুষকে নিজ বাড়িতেই নামাজ আদায়ের পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া অনলাইনে কোরআন পড়া ও তিলাওয়াত করা এবং নিজের কোরআন শরীফ থাকলে সেটি পড়ার পরামর্শ দেয়া হয়েছে। যারা মসজিদে আসবেন তারা যেন নিজের জায়নামাজ ব্যবহার করেন এবং একজন আরেকজনের থেকে এক মিটার দূরত্বে দাঁড়ান সেই পরামর্শও দেয়া হয়েছে।
 
১৫ বছরের কমবয়সী শিশুদের মসজিদে যাওয়ার ব্যাপারে অনুৎসাহিত করা হয়েছে। মুখে মাস্ক পরতে বলা হয়েছে আর কারো সঙ্গে হাত মেলানো থেকে বিরত থাকার আহ্বানও জানানো হয়েছে।

কর্তৃপক্ষের বরাতে দেশটির গণমাধ্যমের খবরে আরো বলা হয়েছে, সৌদি আরবে প্রায় ৪ কোটি ৩ লাখ কোরআন শরীফ, ৬ লাখ কাপবোর্ড, ১ লাখ ৭৬ হাজার পানির চৌবাচ্চাও সঠিক নিয়ম মেনে জীবানুমুক্ত করা হয়েছে। আর গোটা মসজিদ চত্বরও সম্পূর্ণভাবে জীবাণুমুক্ত করা হয়েছে এবং প্রতিদিনই এ কার্যক্রম চলবে।

এদিকে রোববার থেকে খুলছে মুসলিম বিশ্বের তৃতীয় পবিত্রতম মসজিদ হিসেবে খ্যাত জেরুজালেমের আল-আকসা। প্রায় দুই মাস বন্ধ থাকার পর খুলছে মসজিদটি। মসজিদটি পরিচালনাকারী দ্য ইসলামিক ওয়াক্ফ জানিয়েছে, সঠিক স্বাস্থ্যবিধি মেনেই মুসল্লিদের মসজিদে আসার অনুরোধ করা হয়েছে।

সূত্র: খালিজ টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন