সব শ্রেণীর কৃষককে ৪% সুদে ঋণ দেয়ার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক

ধান, গমসহ সকল দানা শস্য, অর্থকারী ফসল, শাক-সবজি ও কন্দাল (আলু,কচু) জাতীয় ফসল চাষে ৪ শতাংশ রেয়াতি সুদে কৃষকদের ঋণ দেয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। করোনাভাইরাসে সৃষ্ট ক্ষতি থেকে দেশের কৃষকদের প্রণোদনা দেয়ার অংশ হিসেবে এ নির্দেশনা দেয়া হয়েছে। সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে শস্য ও ফসল খাতে ৪ শতাংশ রেয়াতি সুদে কৃষি ঋণ বিতরনের জন্য নীতিমালা জারি করা হয়।

এতে বলা হয়, কৃষি ও পল্লী ঋণ নীতিমালা অনুযায়ি সরাসরি কৃষকদের মাঝে ঋণ বিতরণ করবে ব্যাংকগুলো। বিতরণকৃত ঋণের বিপরীতে ব্যাংকগুলোকে ৫ শতাংশ সুদ পরিশোধ করবে কেন্দ্রীয় ব্যাংক। কৃষকদের কাছ থেকে সর্বোচ্চ ৪ শতাংশ সুদ আদায় করতে পারবে ব্যাংকগুলো। চলতি বছরের ১ এপ্রিল থেকে এ স্কিমের মেয়াদ শুরু হবে। শেষ হবে ২০২১ সালের ৩০ জুন। ব্যাংক থেকে ইতিমধ্যে ঋণ নেয়া কৃষকের পাশাপাশি নতুন ঋণ গ্রহিতা কৃষকরাও ৪ শতাংশ রেয়াতি সুদে ঋণ পাবেন। তবে নির্ধারিত সময়ে ঋণ পরিশোধে ব্যর্থ হলে কৃষককে প্রচলিত সুদহারে ঋণ পরিশোধ করতে হবে।

ঋণ বিতরণ ও আদায়ের বিষয়ে নীতিমলায় বলা হয়, কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে উল্লেখিত ধান গমসহ সকল দানা শস্য, অর্থকারী ফসল, শাক-সবজি ও কন্দাল ফসল চাষের ক্ষেত্রে ব্যাংকগুলো পূর্ববর্তী বছরের ন্যয় নিজস্ব তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত তাদের লক্ষ্যমাত্রার বিপরীতে কৃষক পর্যায়ে ৪ শতাংশ হার সুদে ঋণ বিতরণ করবে। এক্ষেত্রে ব্যাংকগুলো তাদের প্রকৃত সুদ-ক্ষতি অনুযায়ি ৫ শতাংশ হারে সুদ পুনর্ভরণ সুবিধা প্রাপ্য হবে।

শস্য ও ফসল চাষের জন্য রেয়াতি সুদে ঋণ বিতরণ ও আদায়ের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারীকৃত কৃষি ও পল্লী ঋণ নীতিমালা এবং কর্মসূচীতে উল্লেখিত ঋণ নিয়মাচার এবং অন্যান্য নীতিমালা এক্ষেত্রে অনুসরণ করতে হবে। অর্থাৎ, কৃষক প্রতি ঋণের সর্বোচ্চ সীমা, জামানত, আবেদন পত্র গ্রহণ ও প্রক্রিয়াকরণের সময়কাল, ঋণ গ্রহিতার যোগ্যতা নিরূপণ, পাস বাইয়ের ব্যবহার, ঋণ বিতরণ, ঋণের সদ্ব্যবহার, তদারকী ও আদায় ইত্যাদি যথারীতি প্রযোজ্য হবে। এ স্কীমের আওতায় ঋণ বিতরণের ক্ষেত্রে নিজস্ব নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে সরাসরি কৃষক পর্যায়ে ৪ শতাংশ সুদ হার নিশ্চিত করতে হবে। 

প্রসঙ্গত, করোনাভাইরাসে সৃষ্ট দূর্যোগ থেকে দেশের কৃষি খাতকে সুরক্ষা দিতে সম্প্রতি ৫ হাজার কোটি টাকার বিশেষ পুন:অর্থায়ন তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। ৪ শতাংশ সুদে ওই তহবিল থেকে শস্য ও ফসল উৎপাদনের সঙ্গ যুক্ত কৃষকরা ঋণ পাবেন না বলে শর্ত দেয়া হয়েছে। ওই তহবিল থেকে ঋণ পাবেন মৌসুম ভিত্তিক ফুল ও ফল চাষ, মৎস্য চাষ, পোল্ট্রি, ডেইরি ও প্রাণিসম্পদ খাতের উদ্যোক্তা ও কৃষকরা। যেসব উদ্যোক্তা প্রতিষ্ঠান কৃষক কর্তৃক উৎপাদিত কৃষিপণ্য ক্রয় করে সরসরি বিক্রি করে, তারা তহবিল থেকে ঋণ পাবে বলে নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এবার সব ধরনের ফসল চাষীদের প্রণোদনা দেয়ার অংশ হিসেবে নতুন নীতিমালা জারি করা হলো।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন