ইস্টার সানডের সিরিজ বোমা হামলার বর্ষপূর্তি

করোনা দুর্যোগে নিভৃতেই নিহতদের স্মরণ করল শ্রীলংকা

বণিক বার্তা ডেস্ক

২০১৯ সালের ২১ এপ্রিল। শ্রীলংকার সাম্প্রতিক ইতিহাসের খেরোখাতায় একটি কালো অধ্যায় হয়ে থাকবে দিনটি। সবাই যখন ইস্টার সানডের মতো পবিত্র একটি উপলক্ষ উদযাপনের প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখন দেশটির বাণিজ্যিক রাজধানীখ্যাত কলম্বোর তিনটি চার্চ তিনটি বিলাসবহুল হোটেলে চালানো হয় আত্মঘাতী বোমা হামলা। এতে প্রাণ হারান আড়াইশর বেশি মানুষ। হূদয়বিদারক সেই ঘটনার এক বছর পূর্তি হয়েছে গতকাল। কিছুটা অনাড়ম্বরভাবেই গত বছরের সেই বোমা হামলায় নিহতদের স্মরণ করেছে শ্রীলংকার জনগণ। খবর বিবিসি।

নভেল করোনাভাইরাসের কারণে প্রথম বর্ষপূর্তিতে বড় পরিসরে কোনো আয়োজন করা হয়নি। ভাইরাসটির সংক্রমণ রুখতে গত মাস থেকেই দেশটিতে সান্ধ্য আইন জারি রয়েছে। কারণে গণজমায়েত পরিহার করে সীমিত পরিসরে কিছু আনুষ্ঠানিকতার মাধ্যমে নিহতদের স্মরণ করা হয়েছে।

গতকাল স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে দেশজুড়ে মিনিট নীরবতা পালন করা হয়। গত বছরের ২১ এপ্রিল সময়েই প্রথম বোমাটি বিস্ফোরিত হয়। দেশজুড়ে নীরবতা পালনের সময় শ্রীলংকার রাষ্ট্রীয় টেলিভিশনের সম্প্রচারও মিনিটের জন্য বন্ধ রাখা হয়।

করোনার কারণে কোনো অনুষ্ঠান না হলেও হামলার বর্ষপূর্তিতে গির্জায় গির্জায় ঘণ্টা বাজিয়ে নিহতদের স্মরণ করা হয়। ওই নৃশংসতা যেসব পরিবারের জীবন বদলে দিয়েছে, তারাও নীরবে দিনটিকে স্মরণ করেছে।

রাষ্ট্রীয় পর্যায়ে সব ধরনের অনুষ্ঠান বাতিল করা হলেও হামলায় বেঁচে যাওয়াদের নিয়ে বেসরকারিভাবে সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করেন। তবে নিহতদের স্মরণে দুটি স্মৃতিস্তম্ভ উদ্বোধন গির্জায় বেশ কয়েকটি স্মরণসভা করার পরিকল্পনা থাকলেও সেগুলো আর আয়োজন করা হয়নি।

গত বছরের ওই ঘটনা নিয়ে শ্রীলংকানদের স্মৃতিচারণ শুধু নিহতদের স্মরণ প্রার্থনার মধ্যেই থেমে থাকেনি। এর নেপথ্যে থাকা অশুভ শক্তি সমূলে উৎপাটনের দাবিও জানিয়েছেন তারা। কলম্বোর আর্চবিশপ কার্ডিনাল ম্যালকম রনজিৎ বলেছেন, গির্জায় আত্মঘাতী হামলাকারীদের আমরা মন থেকে ক্ষমা করে দিয়েছি। তবে তাদের মদদদাতাদের আইনের আওতায় আনা উচিত।

কলম্বোর সেন্ট অ্যান্থনি গির্জায় সন্ত্রাসীদের হামলায় সেদিন প্রাণ হারিয়েছিলেন ২৫ বছর বয়সী সন্তানসম্ভবা সারণ্যর স্বামী। তার একদিন পরই পুত্র সন্তানের জন্ম দেন তিনি। সারণ্যর আফসোস, আমার স্বামী ছেলেকে দেখতে পেল না। ২২ তারিখে আমার ছেলের এক বছর হবে। কিন্তু আমরা কীভাবে দিনটি উদযাপন করব? এটা যে তার বাবার মৃত্যুবার্ষিকীর পরের দিন। এটি আমাদের জন্য খুবই দুঃখের দিন।

কলম্বোর কাছে নেগোম্বোর সেন্ট সেবাস্তিয়ান গির্জায় হামলায় স্বামীর পাশাপাশি দুই সন্তানকেও হারিয়েছিলেন আনুশা কুমারী। চলতি বছরের প্রথম দিকে বিবিসির কাছে স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেছিলেন, আমার স্বামী আর দুই সন্তান মারা গেছে একবার। আর আমার মৃত্যু হচ্ছে প্রতিটি সেকেন্ডে।

এক বছর আগের ওই হামলার ঘটনায় শ্রীলংকায় এখনো তদন্ত চলছে। গত বছরের এপ্রিলের শুরুতে হামলার বিষয়ে শ্রীলংকাকে সতর্ক করেছিল ভারতীয় গোয়েন্দা সংস্থা। কিন্তু দেশটির তদানীন্তন সরকারের কর্তাব্যক্তিরা সে বিষয়ে পূর্ণাঙ্গ নজর দেননি এবং নিরাপত্তা রক্ষায় দায়িত্বপ্রাপ্তদের অবহিত করেননি।

বিষয়ে সেদিনের সন্ত্রাসী হামলায় সিনামন গ্র্যান্ড হোটেলে নিহত ১১ বছর বয়সী কিরণের মা ধুলসিনা ডি জয়সা বলেন, নির্বাচিত জ্যেষ্ঠ কর্মকর্তাসহ সরকারের কয়েক ডজন কর্মকর্তা ওই সতর্কতা গোয়েন্দা প্রতিবেদনের বিষয়ে অবগত ছিলেন। কিন্তু তারা তা খতিয়ে দেখতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন।

উল্লেখ্য, ইস্টার সানডের ওই হামলার জন্য শ্রীলংকা স্থানীয় জঙ্গিগোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাতকে (এনটিজে) দায়ী করে আসছে। যদিও মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সে সময় হামলার দায় স্বীকার করে একটি বিবৃতি দিয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন