করোনা গুজব: ফাঁসাতে গিয়ে ফাঁসলেন নিজেই

নিজস্ব প্রতিবেদক

একটি ফেক আইডি থেকে করোনা সংক্রমণ নিয়ে গুজব ছড়ানো একটি ফেসবুক পেজের লিংক সাইবার পুলিশ সেন্টারে পাঠানো হয়। অনুরোধ করা হয় এই গুজব প্রচারকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে। কিন্তু তদন্তে নেমে পুলিশ জানতে পারে পুলিশকে তথ্য দেয়া তরুণ নিজেই আরেকজনকে ফাঁসাতে এ কাজ করেছেন। আজ বুধবার রাজধানীর যাত্রাবাড়ী থেকে নাইম নামে ওই তরুণকে গ্রেফতারের পর এসব তথ্য জানায় পুলিশ।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, গত ২৯ মার্চ সাইবার মনিটরিং টিম একটি বিভ্রান্তিকর পোস্ট সনাক্ত করে। পোস্টটিতে বলা হয়, ‘এইমাত্র জানা গেলো আমাদের শনিরআখড়ায় ও সাইনবোর্ড এলাকায় ২৭ জন মারা গেছে করোনা ভাইরাসে। আপনারা সবাই সতর্ক হন নিজে জানুন অন্যকে জানাতে সাহায্য করুন শেয়ার করে তথ্যটি সবার কাছে পৌছে। আল্লাহ আমাদের রক্ষা করুন।’

পোস্টটি সাইবার পুলিশের নজরে এলে প্রযুক্তিগত সহায়তায় সেই ফেসবুক পেজের অ্যাডমিনকে শনাক্ত করা হয়। পরে অভিযান চালিয়ে মো. নাইমুর রহমান ওরফে নাইমকে গ্রেফতার করা হয়। নাইমকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি ওই আইডিটি হ্যাক করেছেন। আইডির আসল মালিক তার এক সময়ের বন্ধু। পরে কোনো একটা বিষয় নিয়ে বিবাদের জেরে সেই বন্ধু নাইমকে মারধর করে। এর পর থেকেই নাইম প্রতিশোধ নেয়ার সুযোগ খুঁজছিলেন। গত ২৩ মার্চ নাইম বন্ধুর আইডি হ্যাক করেন এবং ২৯ মার্চ ওই পোস্টটি করেন।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া ও জনসংযোগ) মো. সোহেল রানা জানান, নাইম সেখানেই থেমে থাকেননি। অন্য একটি ফেক আইডি তৈরি করে ওই আইডি ব্যবহার করে সাইবার পুলিশের পেজে তথ্য দেন যাতে আইডির আসল মালিক গ্রেফতার হয়ে যান।

এদিকে নাইমকে গ্রেফতারের পর তার সেলফোনসহ বিভিন্ন ডিভাইস জব্দ করেছে সাইবার পুলিশ সেন্টার। এসব ডিভাইস পর্যালোচনা করে পুলিশ জানায়, নাইম একজন কন্ট্রাক্ট হ্যাকার। টাকার বিনিময়ে এর আগেও ফেসবুক পেজ বা আইডি হ্যাক করার কাজ করেছেন। তার ডিভাইস থেকে এরই মধ্যে তার অপরাধের বিভিন্ন তথ্য পাওয়া গেছে। তার বিরুদ্ধে কদমতলী থানায় মামলা দায়ের করা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন