ঢাবিতে অ্যানিমেশন নিয়ে পড়ার সুযোগ

সাইফ সুজন

ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান প্রকৌশল (সিএসই) বিভাগ ২০১৭ সাল থেকেথ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিএফএক্সসার্টিফিকেট কোর্সটি পরিচালনা করছে। এজন্য একটি অ্যানিমেশন ল্যাবও প্রতিষ্ঠা করা হয়েছে। এতে সহায়তা দিয়েছে সরকারের তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ

কম্পিউটার জেনারেটেড ইমেজারি (সিজিআই) বা অ্যানিমেশন। বৈশ্বিক প্রযুক্তির বাজারে ক্রমেই বাড়ছে এর চাহিদা। একসময় শখের বশে ঘরে বসেই অ্যানিমেশন শিখতেন আগ্রহী অনেকেই। তবে গেল কয়েক বছরে দেশের কয়েকটি পাবলিক প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অ্যানিমেশন নিয়ে পড়ার সুযোগ সৃষ্টি হয়েছে। অ্যানিমেশন নিয়ে সার্টিফিকেট কোর্স চালু করেছে সুপ্রাচীন বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ও (ঢাবি)

ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান প্রকৌশল (সিএসই) বিভাগ ২০১৭ সাল থেকেথ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিএফএক্সসার্টিফিকেট কোর্সটি পরিচালনা করছে। এজন্য একটি অ্যানিমেশন ল্যাবও প্রতিষ্ঠা করা হয়েছে। এতে সহায়তা দিয়েছে সরকারের তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

অ্যানিমেশন ল্যাবে উচ্চ ক্ষমতাসম্পন্ন ২০টি ডেস্কটপ কম্পিউটার ১০টি ওয়াকম পেন ট্যাবলেট রয়েছে। শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া হয় ল্যাবেই। পাশাপাশি শিক্ষার্থীরা তাদের দক্ষতা বাড়াতে নিয়মিত অনুশীলনের সুযোগ পান।

অ্যানিমেশন বিষয়ে আগ্রহী শিক্ষার্থীরা ভর্তি হচ্ছেন কোর্সে। এরই মধ্যে দুটি ব্যাচ এক বছরের কোর্স সম্পন্ন করে বের হয়ে গেছে। থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিএফএক্স কোর্সের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী খাদিজা তাহেরা। অ্যানিমেশন নিয়ে আগ্রহ কেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি বড় হয়েছি টিভিতে কার্টুন দেখে আর কম্পিউটারে গেমস খেলে। যখন একটু বয়স হলো, আমার খুব জানার ইচ্ছা জাগল আমার প্রিয় কার্টুন আর গেমসের ক্যারেক্টারগুলো কীভাবে তৈরি হয়। আরেকটা ইচ্ছা ছিল বাংলা ভাষায় কার্টুন বানানো।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমন কোর্স করার সুযোগ পেয়ে খুশি শিক্ষার্থীরা। খাদিজা তাহেরার ভাষ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান। বিজ্ঞপ্তি দেখেই ওয়েবসাইটে গিয়ে শিক্ষকদের প্রোফাইল বের করলাম। দেখলাম অ্যানিমেশন নিয়ে তাদের শিক্ষাগত যোগ্যতা অভিজ্ঞতা অনেক সমৃদ্ধ। এরপর দেরি না করে ভর্তি হয়ে গেলাম। ভর্তি হওয়ার পর ভালো লাগা আরো বেড়ে গেল। বিশেষ করে এখানকার ল্যাব সুবিধার কথা বলতে হয়। ক্লাসের বাইরে যেকোনো সময় উন্নত সুবিধাসংবলিত কম্পিউটার ওয়াকম ব্যবহার করে অনুশীলনের সুযোগ পাচ্ছি। শিক্ষকরাও সবসময় সহযোগিতা করেন।

অ্যানিমেশনের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই খণ্ডকালীন চাকরিরও সুযোগ পেয়ে থাকেন। দেশের বিভিন্ন ইলেকট্রনিক গণমাধ্যম, বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থা এবং আন্তর্জাতিক এনজিওগুলোয় বেশ কাজের সুযোগ আছে। এছাড়া ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমেও কোর্সের শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ার সুযোগ আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিএফএক্স কোর্সের দ্বিতীয় ব্যাচ থেকে পাস করেছেন তারিক জামিল। বর্তমানে ইউনিসেফের অর্থায়নে পরিচালিত মিনা গেম প্রকল্পের অধীন রাইজআপ ল্যাবে কাজ করছেন সিজিআই জেনেরালিস্ট হিসেবে। তিনি কোর্সের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ‘যা আশা করেছিলাম, তার থেকে অনেক বেশি কিছু শিখেছি। এখান থেকে শেখা বিষয়গুলো নিঃসন্দেহে আমার পোর্টফোলিওতে নতুন এক মাত্রা যোগ করেছে।

কোর্সের ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য অ্যানিমেশন ল্যাবের তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান প্রকৌশল বিভাগের অধ্যাপক . উপমা কবির। কোর্স বিষয়ে তিনি বলেন, দেশে অ্যানিমেশন শিল্পে দক্ষ জনবলের বেশ অভাব রয়েছে। তবে কর্মক্ষেত্রে চাহিদা ক্রমান্বয়ে বাড়ছে। এজন্য কোর্স পরিচালনার ক্ষেত্রে আমরা প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের সঙ্গে মিল রেখে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে পাঠ্যক্রম তৈরি করেছি। ইন্ডাস্ট্রির চাহিদা বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে পাঠ্যক্রমটি পরিবর্তন পরিমার্জন করা হয়।

বর্তমানে দুজন প্রশিক্ষক কোর্স পরিচালনা করছেন। প্রশিক্ষকদের একজন আবদুল্লাহ সরফরাজ ইয়াসিন। তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে ইটিই বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। এরপর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হলিউডের স্কুল অব ভিজুয়্যাল ইফেক্টস থেকে অ্যানিমেশন ভিএফএক্সে পড়াশোনা করেন। থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিএফএক্স কোর্সের মডেলিং, শেডিং, টেক্সচারিং, লাইটিং, রেন্ডারিং, ডায়নামিক ইফেক্টস এবং কম্পোজিটিং বিষয়ে প্রশিক্ষণ দেন তিনি।

অন্য প্রশিক্ষক অনিন্দ্য মকসুদ মালয়েশিয়ার মাল্টিমিডিয়া বিশ্ববিদ্যালয় থেকে অ্যানিমেশন ভিজুয়্যাল ইফেক্টসে স্নাতক শেষ করেছেন। পরে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অ্যানিমেশন মেন্টর থেকে ক্যারেক্টার অ্যানিমেশনে প্রশংসাপত্র অর্জন করেন। অনিন্দ্য ক্যারেক্টার অ্যানিমেশন রিগগিং বিষয়ে প্রশিক্ষণ দেন।

এক বছর মেয়াদি ঢাবির থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিএফএক্স কোর্সের ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া চলমান রয়েছে। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস অথবা সমমানের ডিগ্রি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন