ভারতে বাংলাদেশী অভিবাসীর স্টার্টআপ দেখতে চান সত্য নাদেলা

বণিক বার্তা ডেস্ক

ভারতের জাতীয় নাগরিকপঞ্জি সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বিক্ষোভ চলছে। দেশটিতে নরেন্দ্র মোদি সরকারের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিরোধ বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়েছে। এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা। নিউইয়র্কে সম্পাদকদের নিয়ে মাইক্রোসফটের এক অনুষ্ঠানে তিনি বলেন, যা ঘটছে তা খুবই খারাপ। বিশেষ করে যেসব অভিবাসী ভারতে বেড়ে উঠেছেন, তাদের জন্য এটি খুবই দুঃখের। আমার খুব ভালো লাগবে যদি ভারতে একজন বাংলাদেশী অভিবাসী ভারতীয় কোনো বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানের সিইও বা ইউনিকর্ন প্রতিষ্ঠা করেন। খবর বিবিসি।

নাদেলা এমন সময় কথা বললেন, যখন সিএএ নিয়ে ভারতজুড়ে বিক্ষোভ চলছে। এরই মধ্যে বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। আইনকে মুসলিমদের প্রতি বৈষম্যমূলক বলে সমালোচনা চলছে। আইনটি বাতিলের দাবিতে চলমান বিক্ষোভে শামিল হয়েছেন বিরোধীরাও।

একটি মার্কিন ওয়েবসাইটের প্রধান সম্পাদক বেন স্মিথের প্রশ্নের জবাবে কথা বলেছিলেন নাদেলা। বেন স্মিথ বক্তব্যটি টুইট করার পরই নাদেলাকে অনেকে কটাক্ষ করে কথা বলছেন। ইনফোসিসের সাবেক এক বোর্ড সদস্য মোহনদাস পাই ওই টুইটের নিচে লিখেছেন, আমেরিকায় বামপন্থীরা নাদেলাকে ভুল বুঝিয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ বলেছেন, ভারতে আইটি প্রতিষ্ঠানের প্রধানদেরও সত্য নাদেলার মতো সাহস দেখানো উচিত।

সত্য নাদেলা বড় হয়েছেন ভারতের প্রযুক্তি হাব বলে খ্যাত হায়দরাবাদে। বর্তমানে তিনি মার্কিন নাগরিক। নাদেলার বক্তব্যের পর পরই মাইক্রোসফট ইন্ডিয়া একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে নাদেলার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ভারতে সম্ভাবনাময় স্টার্টআপ চালু করতে কোনো অভিবাসী আগ্রহী হবেন বলে তারা আশা করছেন। তবে এটা বলা হয়েছে, প্রতিটি দেশই তার সীমানার সংজ্ঞায়ন, জাতীয় নিরাপত্তা নিশ্চিত এবং সে অনুযায়ী অভিবাসন নীতি প্রণয়ন করে এবং করা উচিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন