ইউনাইটেড পাওয়ারের ঋণমান ‘ট্রিপল এ’ ও ‘এসটি-ওয়ান’

নিজস্ব প্রতিবেদক

সার্ভিল্যান্স রেটিংয়ে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ইউপিজিডিসিএল) অবস্থান দীর্ঘমেয়াদেট্রিপল এ ও স্বল্পমেয়াদেএসটি-ওয়ান। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ হালনাগাদ প্রাসঙ্গিক বিভিন্ন তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)

সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৪০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইউপিজিডিসিএল। এর মধ্যে ১৩০ শতাংশ নগদ ও বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত আয় হয়েছে ১ হাজার ১২৫ কোটি টাকা। এককভাবে আয় হয়েছে ৬৪৭ কোটি টাকা, যা আগের হিসাব বছরে ছিল ৬১৪ কোটি টাকা। আলোচ্য হিসাব বছরে সম্মিলিতভাবে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৭৮৫ কোটি টাকা। এককভাবে মুনাফা হয়েছে ৪৮০ কোটি টাকা, যা আগের হিসাব বছরে ছিল ৪৫৯ কোটি টাকা।

গত হিসাব বছরে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬ টাকা ৮ পয়সা। একক ইপিএস হয়েছে ১০ টাকা ৩ পয়সা। ৩০ জুন সম্মিলিতভাবে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৬২ টাকা ৮০ পয়সা, এককভাবে যা ৩৬ টাকা ৫৩ পয়সা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইউনাইটেড পাওয়ারের সম্মিলিত ইপিএস হয়েছে ৩ টাকা ৩৭ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ের সমান। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৬ টাকা ৬ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৯০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইউনাইটেড পাওয়ার। সে হিসাব বছরে বিদ্যুৎ খাতের কোম্পানিটির ইপিএস ছিল ১১ টাকা ৫১ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ইউনাইটেড পাওয়ার শেয়ারের সর্বশেষ দর ছিল ২৪৫ টাকা ৩০ পয়সা। সমাপনী দর ছিল ২৪২ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২১৮ টাকা ২০ পয়সা ও ৪২২ টাকা ৫০ পয়সা।

২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কমার্শিয়াল আইপিপি কোম্পানিটির অনুমোদিত মূলধন ৮০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫২৬ কোটি ৯৯ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২ হাজার ২৭৭ কোটি ১৮ লাখ টাকা। মোট শেয়ারের ৯০ শতাংশ রয়েছে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক শেয়ারহোল্ডারদের কাছে ৬ দশমিক ৯৪ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য ৫ শতাংশ ও সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে ৩ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৬ দশমিক ৬১, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী যা ১৮ দশমিক শূন্য ২।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন