কুষ্ঠ রোগীদের চাকরিচ্যুতির মানসিকতা বদলের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

কুষ্ঠ রোগীদের চাকরিচ্যুতি সমাজ থেকে বের করে দেয়ার মানসিকতা বদলের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সহানুভূতিশীল, মানবিক দৃষ্টিভঙ্গি থেকে কুষ্ঠ রোগীদের দেখতে হবে। কুষ্ঠ রোগীরাও মানুষ। আমাদের সমাজেরই একজন। তাদের দূরে ঠেলে দেয়া ঠিক নয়। তাদের সহানুভূতির সঙ্গে দেখা, তাদের চিকিৎসার ব্যবস্থা করা উচিত।

গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ জাতীয় কুষ্ঠ কার্যক্রম আয়োজিত জিরো লেপ্রসি ইনিশিয়েটিভ-২০৩০ শীর্ষক সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

কুষ্ঠ রোগীদের চাকরি সমাজ থেকে বের করে দেয়া যাবে না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কারো কুষ্ঠ রোগ দেখা গেল আর তাকে চাকরি থেকে বের করে দিতে হবে, তাকে সমাজ থেকে দূরে ঠেলে দিতে হবে, মানসিকতা সম্পূর্ণভাবে পরিহার করতে হবে। কারো যদি কুষ্ঠ রোগ দেখা দেয়, তাকে চাকরিচ্যুত করা যাবে না। তাকে সমাজ থেকে দূর দূর করা যাবে না। তার চিকিৎসার ব্যবস্থা করতে হবে। যেখানে সে চাকরি করবে, তাদেরই একটা দায়িত্ব থাকবে তার সুচিকিৎসার ব্যবস্থা করা, যাতে সে সুস্থ হতে পারে।

সারা বিশ্বে কুষ্ঠ রোগ নিয়ে কুসংস্কার প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, একসময় মনে করা হতো এটা একটা অভিশাপ, আসলে এটা কোনো অভিশাপ নয়। এটা জীবাণু সংক্রমণের মাধ্যমে হয়।

কুষ্ঠ রোগ নিয়ে গবেষণার ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোন জীবাণু সংক্রমণের মাধ্যমে কুষ্ঠ রোগ হয়, গবেষণার মাধ্যমে সেটা বের করে সেই জীবাণু যাতে বিস্তার লাভ করতে না পারে এবং আমাদের দেশে এটা যেন সম্পূর্ণভাবে দূর হয় তার, পদক্ষেপ আমাদের নিতে হবে। এর জন্য আমাদের গবেষণা একান্তভাবে প্রয়োজন। আন্তর্জাতিক পর্যায়ে এর গবেষণা হচ্ছে, ওষুধ বের হচ্ছে। আমাদের দেশেও এটা আমরা করতে পারি।

কুষ্ঠ রোগের ওষুধ উৎপাদন বিনা মূল্যে বিতরণ করতে বাংলাদেশী ওষুধ কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়ে বঙ্গবন্ধুকন্যা বলেন, আমাদের যেসব ফার্মাসিউটিক্যাল কোম্পানি আছে, তাদের বলব কুষ্ঠ রোগীদের জন্য যে বিশেষ ওষুধটা দরকার, সেই ওষুধটা তারা যদি দেশে উৎপাদন করে এবং বিনা মূল্যে বিতরণের ব্যবস্থা নেয়

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন